‘রাজ্যে এত বোমা উদ্ধার হচ্ছে কী করে?’ প্রশ্ন কমিশনের ফুলবেঞ্চের

বাংলায় প্রথম দফার ভোট শুরু হতে আর বাকি মাত্র ৩ দিন। একুশের নির্বাচনে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কোনওরকম আপস করতে রাজি নয় নির্বাচন কমিশন। তাই রসিকপুরে বিস্ফোরণে শিশুর মৃত্যুর ঘটনায় কমিশনের ফুলবেঞ্চের ভর্ৎসনার মুখে পড়লেন পূর্ব বর্ধমানের পুলিশ সুপার (SP)। সূত্রের খবর, জেলা পুলিশের শীর্ষ পদাধিকারীকে সরিয়েও দেওয়া হতে পারে। ভর্ৎসনার হাত থেকে ছাড় পাননি বারাকপুর ও হাওড়ার পুলিশ কমিশনারাও। পাশাপাশি নির্বাচন কমিশনের প্রশংসা কুড়িয়েছেন কলকাতার পুলিশ কমিশনার।

উল্লেখ্য, সোমবার বর্ধমানের রসিকপুরে বল ভেবে খেলতে গিয়ে বিস্ফোরণ প্রাণ হারিয়েছে এক শিশু। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি আরও একজন। জানা গিয়েছে, বৈঠকে আহত শিশুর শারীরিক অবস্থা নিয়ে খোঁজখবর নেন খোদ মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। পুলিশ সুপার ও জেলাশাসকদের উদ্দেশ্যে ফুলবেঞ্চের বক্তব্য, ‘এত বোমা উদ্ধার হচ্ছে কী করে? ভোটের আগে বা ভোট চলাকালীন বিস্ফোরণ ঘটলে, ভোটদানের হার কমে যাবে। বোমা উদ্ধারে আরও সচেষ্ট হোন’।

আরও পড়ুন-বিজেপির মণ্ডল সভাপতির ঝুলন্ত দেহ উদ্ধারে চাঞ্চল্য দিনহাটায়

মঙ্গলবার উত্তরবঙ্গের ৮টি জেলার জেলাশাসক (DM), পুলিশ সুপার (SP) ও পুলিশ কমিশনারদের (CP) সঙ্গে মুখোমুখি বৈঠক করলেন কমিশনের ফুলবেঞ্চের সদস্যরা। আর বাকিদের সঙ্গে ভার্চুয়ালি বৈঠকে বসেন তাঁরা। সূত্র মারফত জানা যাচ্ছে, কমিশনের ফুল বেঞ্চ বৈঠকে জানিয়েছে, পশ্চিমবঙ্গে যতগুলি স্পর্শকাতর বুথ রয়েছে, তার মধ্যে ৫০ শতাংশ বুথেই ওয়েব কাস্টিং করার নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসক ও পুলিশ সুপারদের। কমিশনের সদস্য কড়া ভাষায় জানিয়েছেন, “কোনও ঝামেলা হলে যদি আমরা ফুটেজ না পাই, সেক্ষেত্রে দায় নিতে হবে আপনাদেরই। উড়িয়ে দেবেন না। এই বিষয়টি বিশেষভাবে নজর দিন। সতর্ক থাকুন’। এছাড়াও তাঁরা নির্দেশ দিয়েছেন, একুশের নির্বাচন যেহেতু সন্ধে পর্যন্ত ভোটগ্রহণ চলবে, সেক্ষেত্রে প্রতিটি বুথে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে।

সূত্রের খবর, কমিশনের ফুলবেঞ্চ আরও মনোযোগী হওয়ার নির্দেশ দিয়েছে হাওড়ার (গ্রামীণ) নয়া পুলিশ সুপারকেও। কমিশনের তরফে জানানো হয়েছে, ‘রাজ্যে ১ হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসবে। প্রয়োজনে তার থেকেও বেশি পাঠাতে পারি। আপনারা যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করে রাখুন’। পশ্চিম বর্ধমানের জেলাশাসকের কাজে অসন্তোষ প্রকাশ করেছে কমিশনের ফুলবেঞ্চ।

Advt