গরম ও অস্বস্তি বাড়বে কলকাতাতে, বইবে ঝোড়ো হাওয়া, উত্তরে বৃষ্টি

চৈত্রের অস্বস্তিকর গরমে নাজেহাল রাজ্যবাসী। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপ বাড়ছে সূর্যের। ঘেমেনেয়ে একসার অবস্থা মানুষের। এরই মাঝে খানিকটা হলেও স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে, তবে বইবে ঝোড়ো হাওয়া। বৃষ্টি হবে উত্তরের জেলাগুলিতে। আবহাওয়া দফতর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কয়েকদিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

আরও পড়ুন-স্ট্র্যান্ড রোডে জ্বলছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের হেড অফিস, এলাকায় আতঙ্ক

গরম ও অস্বস্তি বাড়বে কলকাতাতে। তবে পশ্চিমের শুষ্ক বাতাস প্রভাব বিস্তার করায় গরম বাতাস বইবে দুপুরে। মঙ্গলবার বিকেলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩০ মার্চ থেকে ১ এপ্রিলের মধ্যে উত্তরবঙ্গের পাঁচ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বলা হয়েছে, ৩০ তারিখ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বজ্র-বিদ্যুৎ ছাড়া বৃষ্টি হতে পারে। ৩১ তারিখ দার্জিলিং, কালিম্পং, আলিপুর, কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়াও। পাহাড়ি এলাকায় বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পংয়ে। দু-এক পশলা বৃষ্টি হতে পারে সমতলের জেলাগুলি অর্থাৎ কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, মালদহ ও দুই দিনাজপুরে। কেবল উত্তরবঙ্গই নয়, উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন ব্যাপক বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর বলছে, আগামী কয়েক দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বাড়বে গরম। বিভিন্ন জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধ ও বৃহস্পতিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে ওই জেলাগুলিতে প্রধানত শুষ্ক থাকবে। পাশাপাশি পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহেরও সতর্কতা জারি করা হয়েছে।

Advt

Previous articleমমতাকে আঘাত করতে পারে অধিকারীঘনিষ্ঠ আরমান ভোলা, খবর ছিল পুলিশে
Next articleগুগল ম্যাপ এবার থেকে পলিউশন ফ্রি রাস্তার খোঁজ দেবে গাড়ির চালকদের