‘বয়ালকাণ্ড’ নিয়ে মমতার অভিযোগ উড়িয়ে দিল নির্বাচন কমিশন

১ এপ্রিল, রাজ্যে দ্বিতীয় দফার ভোট ছিল। রাজ্যবাসীর নজর ছিল নন্দীগ্রামে। ভোটের দিন দুপুর দুটো পরে বয়াল-২’এর ৭ নং বুথে গিয়ে সরেজমিনে পরিস্থিতি দেখেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় কেন্দ্রীয় বাহিনী ও পোলিং অফিসারদের বিরুদ্ধে ছাপ্পা ভোটে মদতের অভিযোগ তুলে মমতা চিঠি দিয়েছিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈনকে। সেই চিঠির পরিপ্রেক্ষিতেই এবার কড়া উত্তর দিয়ে নির্বাচন কমিশন জানিয়ে দিল, এই অভিযোগ ভিত্তিহীন।

গত বৃহস্পতিবার নন্দীগ্রামের বয়ালের বুথের ভোট নিয়ে অভিযোগ ছিল তৃণমূল ও বিজেপির-দু’পক্ষেরই। মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন, কেন্দ্রীয় বাহিনী ও পোলিং অফিসারদের বিরুদ্ধে ছাপ্পা ভোটে মদত দেওয়া হচ্ছে। এই অভিযোগ তুলে তিনি চিঠি দিয়েছিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈনকে।

আরও পড়ুন-যোগীরাজ্যে বেকারত্ব: চাকরির দাবিতে খালি পায়ে ৫৮৪ কিমি পদযাত্রা যুবকের

মুখ্যমন্ত্রীর চিঠির পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, ‘আপনার চিঠিতে করা অভিযোগ তথ্যগতভাবে ভুল। আপনার অভিযোগের স্বপক্ষে কোনও সুনির্দিষ্ট প্রমাণও মেলেনি।’ বয়ালকাণ্ড নিয়ে বিজেপির অভিযোগও খারিজ করেছিল কমিশন। এবার ঠিক একই ভাবে মমতার অভিযোগও খারিজ করে দেওয়া হল।

কমিশনের চিঠি

মমতার অভিযোগের চিঠি পেয়ে কমিশন তখনই সেই বুথে পর্যবেক্ষককে পাঠান। পর্যবেক্ষক ঘুরে দেখে প্রাথমিক রিপোর্ট দিয়ে জানান, ৭নং বুথে পরিস্থিতি ঠিক আছে, কোনও নিয়মভঙ্গ হয়নি। নির্বিঘ্নেই ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। তার তিনদিন পর নির্বাচন কমিশনের তরফে সচিব উমেশ সিনহা রীতিমতো কড়া ভাষায় চিঠি লিখেছেন তৃণমূল নেত্রীকে। তাতে যাবতীয় অভিযোগ উড়িয়ে দেওয়া তো হয়েছেই, উলটে বিভিন্ন সময়ে ওই বুথে কত শতাংশ ভোট পড়েছে, তার বিস্তারিত হিসেব দেওয়া হয়েছে।

Advt

Previous articleটিকা নেওয়ার পরেও চিকিৎসকদের করোনা কেন? চিন্তায় স্বাস্থ্য দফতর
Next articleবাংলায় বিজেপি ক্ষমতায় এলে এন আর সি হবে না, বললেন কৈলাস বিজয়বর্গীয়