৫৩ কোটি গ্রাহকের ডেটা ফাঁস ফেসবুকে, প্রকাশ্যে এলো চাঞ্চল্যকর তথ্য

বর্তমানে অসুরক্ষিত প্রায় ৫৩.৩ কোটি গ্রাহক। আপনি কি নিজে সুরক্ষিত তা হয়তো নিজেও জানেন না। জুকার বার্গের ফেসবুকের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগের ঝড় উঠল। ১০৬টি দেশের ফেসবুক গ্রাহকদের তথ্য প্রকাশ্যে চলে এসেছে বলে জানা গিয়েছে। এই ৫৩.৩ কোটি গ্রাহকদের মধ্যে লুকিয়ে আছে প্রায় ৬১ লাখ ভারতীয়দের নাম।

শনিবার একটি হ্যাকিং ফোরামে ফেসবুক নামে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের তথ্য প্রকাশ্যে চলে আসে। এই বিষয়টি জানাজানি হতেই অনেকেই আতঙ্কিত হয়ে পরেন। কারণ ব্যক্তিগত তথ্য যাদের প্রকাশ্যে চলে এসেছে তাতে শুধু তাদের নাম , ফন নাম্বার, মেইল আইডি থেকে শুরু করে জন্ম তারিখ রয়েছে সেখানে। কার্যত ওই শতাধিক দেশের ৫৩ কোটি গ্রাহকদের গোপন তথ্য সুরক্ষার ক্ষেত্রে বিঘ্ন ঘটতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা। যার মধ্যে আমেরিকার প্রায় ৩২ মিলিয়ান ফেসবুক ব্যবহারকারিদের তথ্য প্রকাশ্যে এসেছে। ইউ কে ১১ মিলিয়ান ব্যবহারকারীর তথ্য পাচার হয়েছে। এছাড়াও সব চেয়ে আশ্চর্যের বিষয় ভারতের প্রায় ৬ মিলিয়ান ফেসবুক ব্যবহারকারী মানুষের তথ্য সকলের সন্মুখে চলে এসেছে। এখানেই শেষ নয় এই তালিকায় রয়েছে আফগানিস্থান, অস্ট্রেলিয়া, ব্রাজিল এমনকি ভারতের পাশের দেশ বাংলাদেশও।

অবশ্য এর পরিপ্রেক্ষিতে ফেসবুকের মুখপাত্র জানিয়েছেন এটা অনেক পুরনো ঘটনা। এত বেশি উদ্বেগের কোনও কারণ নেই। কেননা ২০১৯ সালে এই তথ্য সামনে এসেছিল। এবং তাঁর সমাধান করা হয়েছে। কিন্তু সূত্রের খবর যে দেশ গুলো এই ১০৬টি দেশের তালিকায় রয়েছে এবং যাদের তথ্য প্রকাশ্যে চলে এসেছে তাদের মধ্যে আমেরিকাই রয়েছে শীর্ষ স্থানে ।

সোশ্যাল মিডিয়াগুলো যে অসুরক্ষিত অবস্থায় রয়েছে, তাঁর প্রথম ছবি দেখা গিয়েছিল ২০১৯ সালে। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে প্রতি সার্চে প্রায় দেরহাজার টাকার বিনিময় বিক্রি করা হচ্ছিল বলে সেই সময় এমনটাই অভিযোগ ছিল। এরপরে অবশ্য ২০২০ এবং চলতি বছরের জানুয়ারি মাসে সোশ্যাল মিডিয়ার তথ্য লিক হওয়ার অভিযোগ সামনে আসে। এই বিষয় সেই সময় সাইবার সিকিউরিটি ফার্ম হাডসন রকের প্রধান টেকনলজিকাল অফিসার সেই বিষয়টিকে সকলের সামনে আনেন। কিন্তু রবিবার সেই রকমই এক ছবি আবার সামনে আনলেন অ্যানেল গল। যার ফলে শোরগোল শুরু হয়েছে নেট দুনিয়াতে।

Advt

Previous article‘দুর্যোধন-দুঃশাসন-রাবণ’ বাংলা দখল করতে এসেছে’, মমতার কড়া ভাষায় আক্রমণ বিজেপিকে
Next articleউত্তরপ্রদেশে দলিত যুবকের পায়ুদ্বারে লোহার রড ঢুকিয়ে শারীরিক নির্যাতন , প্রশাসনের ভূমিকায় উঠছে প্রশ্ন