ব্যাপক ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে ভারতীয় সেনা, জানালেন বিপিন রাওয়াত

বেসরকারি ক্ষেত্রের ধাঁচে এবার সরকারি ক্ষেত্রেও বিপুল পরিমাণ ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে ভারত সরকার(Indian government)। সম্প্রতি সেনা সূত্র প্রকাশ্যে এল আগামী কয়েক বছরের মধ্যে ভারতীয় সেনাতে(Indian army) এক লক্ষ ছাঁটাই হতে চলেছে। স্পষ্টভাবে এই সম্ভাবনার কথা জানিয়ে দিয়েছেন চিফ ডিফেন্স অফ স্টাফ জেনারেল বিপিন রাওয়াত(Bipin Rawat)। কিন্তু কেন এই সিদ্ধান্ত? এ প্রসঙ্গে বিপিন রাওয়াত জানান নিজেকে আরো আধুনিক ও দক্ষ করে তুলতে প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা। আর ঠিক সেই কারণেই খরচ কমাতে আগামী কয়েক বছরে বাহিনীর সংখ্যা কমাতে চলেছে ভারতীয় সেনা। এই সঞ্চয় আগামী দিনে প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন নতুন প্রযুক্তি সরবরাহের কাজে ব্যবহৃত হবে।

সেনা সূত্রে জানা গিয়েছে, বর্তমানে ভারতে মোট সেনার সংখ্যা ১.৪ মিলিয়ন। এ প্রসঙ্গে বিপিন রাওয়াত জানান, যারা সামরিক অভিযানে সরাসরি অংশ না নিয়ে মেকানিক্যাল বা অন্যান্য পরিষেবার কাজ করেন তাদের সংখ্যা হ্রাস করা হবে। অপরদিকে, বাইরে মোতায়েন সেনাদের উন্নতমানের অস্ত্র ও আধুনিক সরঞ্জাম সরবরাহ করা হবে। গত মাসে প্রতিরক্ষা সম্পর্কিত সংসদীয় কমিটি সংসদে তাঁদের রিপোর্ট পেশ করেছে। বিপিন রাওয়াত এ প্রসঙ্গে জানান, বর্তমান সময়ের প্রেক্ষিতে সেনাবাহিনীকে যুদ্ধক্ষেত্রে প্রযুক্তির দিকে আরো বেশি নজর দিতে হবে। আগে প্রত্যন্ত এলাকায় বেশ ডিপো না থাকায় সমস্যায় পড়তে হতো সেনাদের। কিন্তু নতুন পরিকাঠামোয় প্রযুক্তির সাহায্য নিলে তা দূর করা যাবে।

আরও পড়ুন:এবারের অমরনাথ যাত্রায় সবুজ সঙ্কেত জম্মু-কাশ্মীর প্রশাসনের

বিপিন রাওয়াত আরো জানান, ‘ঠিক এই ভাবে আমরা সামনের কয়েক বছরের সেনার সংখ্যা এক লাখ করে কমিয়ে দেব। আধুনিক প্রযুক্তিকে নতুন প্রযুক্তিতে ব্যবহার করা যাক আমাদের লক্ষ্য বাইরে থাকা সেনাবাহিনীর দিকে থাকবে।’

Advt

Previous articleএবারের অমরনাথ যাত্রায় সবুজ সঙ্কেত জম্মু-কাশ্মীর প্রশাসনের
Next articleএবার কোভিড পজিটিভ ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব