উত্তরের আবেগেও মমতা, দিদির ভাঙা পায়ের মূর্তি গড়লেন প্রতিবন্ধী শিল্পী

তিনি একজন শিল্পী (Artist)। প্রতিবন্ধী (Physically Challenged) শিল্পী। একজন প্রতিবন্ধী হয়ে তিনিই তো সবচেয়ে ভাল উপলব্ধি করতে পারেন, কারও পা আহত থাকলে সেটা কত বড় চ্যালেঞ্জের। তাই প্রিয় দিদি তথা বাংলার মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ভাঙা পা নিয়ে যখন লড়াই করছেন, রাজ্যের একপ্রান্ত থেকে অপর প্রান্তে ছুটে বেড়াচ্ছেন, তখন শিল্পী মনকে ভীষণ রকম নাড়া দিচ্ছে। শিল্পী মনের সেই বেদনার বহিঃপ্রকাশ থেকেই এবার দিদি মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাঙা পায়ের মূর্তি গড়লেন এক প্রতিবন্ধী শিল্পী। উত্তরবঙ্গের জলপাইগুড়ি (Jalpaiguri) সেনপাড়ার বছর তেত্রিশের গৌতম সেন বানিয়ে ফেলেছেন হুইল চেয়ারে বসা মুখ্যমন্ত্রীর মূর্তি। ইটের উপর খোদাই করেই তিনি ফুটিয়ে তুলেছেন মমতার হুইল চেয়ারে বসে থাকার একটি মডেল। যা ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে। শিল্পীর শৈল্পিক সত্ত্বাকে কুর্নিশ জানাচ্ছে তামাম উত্তরবঙ্গ (North Bengal)। যা মমতা সম্পর্কে উত্তরের আবেগের এক বহিঃপ্রকাশ।

মুখ্যমন্ত্রীর ভাঙা পায়ের মূর্তি গড়ে সাড়া ফেলে দেওয়া শিল্পী গৌতম সেন বলছেন, মুখ্যমন্ত্রীর পায়ে চোট পাওয়ার ঘটনাটি তাঁকে গভীর আঘাত দিয়েছর। আহত পা নিয়ে হুইল চেয়ারে বসে রাজ্যজুড়ে প্রচার যে কতটা কষ্টের, কতটা চ্যালেঞ্জের সেটা তিনি ভালোই অনুভব করতে পারছেন। আগামী ১৪ এপ্রিল ভোটপ্রচারে জলপাইগুড়িতে যাবেন মুখ্যমন্ত্রীর। গৌতম চান, কেউ তাঁর এই সৃষ্টি মুখ্যমন্ত্রীর হাতে যেন তুলে দেওয়ার ব্যবস্থা করেন।

আরও পড়ুন:তৃণমূলকে সমর্থনের কথা বলিনি: প্রদেশ কংগ্রেস

তবে এই প্রথম নয়, আগেও মমতা বন্দ্য়োপাধ্যায় যখনই জলপাইগুড়ি সফরে গিয়েছেন, নিজের তৈরি কোনও না কোনও শিল্প-নির্দশন মুখ্যমন্ত্রীর হাতে তুলে দেওয়ার চেষ্টা করেছেন গৌতম। ২০১৬ সাল থেকে এখনও পর্যন্ত ৪ বার মমতার বিভিন্ন মডেল তিনি বানিয়েছেন এবং তা মুখ্যমন্ত্রীর হাতে পৌঁছে দিতে পেরেছেন। এবার তিনি বানিয়ে ফেলেছেন হুইল চেয়ারে বসা মমতার মূর্তি। দামি কিছু মুখ্যমন্ত্রীকে উপহার দেওয়ার ক্ষমতা নেই তাঁর। তাই নিজের সৃজনশীলতাকেই উপহার হিসেবে তুলে দিতে চান গৌতম।

Advt

Previous articleতৃণমূলকে সমর্থনের কথা বলিনি: প্রদেশ কংগ্রেস
Next articleকেন্দ্রীয় বাহিনী নিয়ে মন্তব্যের জেরে মমতাকে দ্বিতীয় নোটিশ কমিশনের