স্মৃতিটুকু রেখে পরিচালক মৃণাল সেনের সমস্ত নথি দান করা হল শিকাগো বিশ্ববিদ্যালয়ে

বাংলায় নয় এমনকি দেশেও নয়। পরিচালক মৃণাল সেনের যাবতীয় নথি দান করা হল শিকাগো বিশ্ববিদ্যালয়ে। দান করলেন তাঁর ছেলে কুণাল সেন। শুধু স্মৃতিটুকু বাঁচিয়ে রাখতে নিজের কাছে মাত্র তিনটি কার্ডবোর্ডের বাক্স রেখে দিলেন। বাদ বাকি সবকিছুই দান করলেন শিকাগো বিশ্ববিদ্যালয়ে। মৃণাল সেনের ব্যবহৃত নথি, পুরস্কার সহ যাবতীয় মূল্যবান জিনিস দেখতে এবার যেতে হবে শিকাগো বিশ্ববিদ্যালয়ে। এরপর কয়েকটি ছবি দিয়ে স্মৃতিচারণ করে নিজের ফেসবুকে একটি পোস্ট শেয়ার করলেন কুণাল।


সোশ্যাল মিডিয়ায় কুণাল লিখেছেন, “পরিচালক মৃণাল সেনের ব্যবহৃত বিভিন্ন নথি, পান্ডুলিপি, চিঠি সহ বিভিন্ন কিছু সংরক্ষণের আগ্রহ প্রকাশ করেছিল শিকাগো বিশ্ববিদ্যালয়। মৃণাল সেনের ব্যবহৃত গুরুত্বপূর্ণ নথিগুলি দীর্ঘদিনের জন্য সযত্নে রাখা থাকবে। একথা ভেবেই শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে আসা প্রস্তাবে খুশি হয়েছিলেন তিনি। তাই বহুমূল্যবান সেই জিনিসগুলি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে রাখার জন্য দান করে দিলেন তিনি।”
পোস্টে কুণাল এও লিখেছেন,বাবার নথি নিয়ে কোনওরকম নস্টালজিয়া বা প্রেম কোনটাই ছিল না তাঁর। এমনকি অলসতার কারণে ভালোভাবে বাবার নথির তেমন যত্ন করতে পারেননি। বাবা তাঁর জীবনকালে সমস্ত চিঠিপত্র, চিত্রনাট্য, পাণ্ডুলিপি, সমস্ত কিছুই ফেলে দিয়েছিলেন। এরমধ্যে থেকে আমি যতটুকু সংগ্রহ করতে পেরেছি তা খুবই সামান্য, তাঁর মধ্যে কিছু চিঠি, ফটোগ্রাফ এবং তাঁর কিছু পুরস্কার।


কুণাল আরও লেখেন,” বিদেশে থাকার কারণে আমি বাবার এই মূল্যবান জিনিসগুলি রাখতে স্বাচ্ছন্দ্য নই। কিন্তু আমি সবসময় চেয়েছি এগুলি কোথাও সংরক্ষিত হোক। আরও ১০০ বছর পর বাবার জীবনের প্রতি কেউ আগ্রহ হবেন কিনা, তা নিয়ে আমি নিশ্চিত নই। তবে যাতে পরবর্তীকালে এই নথি ও পাণ্ডুলিপি খুঁজে পাওয়া যায়, তা নিশ্চিত করতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। তিনি অনেকদিন ধরেই এমন জায়গার খোঁজ করছিলেন, যেখানে এগুলি সুরক্ষিত থাকবে। , এখন থেকে ব্যক্তিগত সংগ্রহে তাঁর বাবার যেসমস্ত জিনিস ছিল এখন সবই তা অন্য একটি সংস্থার হেফাজতে। কখনও যদি বাবার স্মৃতিচিহ্নগুলি দেখার ইচ্ছা হয়, এখন থেকে ছেলে কুণাল সেনকেও শিকাগো বিশ্ববিদ্যালয়কে তা চিঠিতে জানাতে হবে। সাদা গ্লাভস পরে সেগুলি তিনি ছুঁয়ে দেখার অনুমতি পাবেন।

Advt

Previous article‘বাংলায় রাজনীতির নতুন পরিবেশ দেবে বিজেপি’, বাহিনীর গুলিতে ৪ মৃত্যুর পর মোদি
Next articleরেকর্ড অর্থে সবুজ-মেরুনে লিস্টন কোলাসো