‘এপ্রিলে হঠাৎ জেগে ওঠা সরকার ১৫ মাস ধরে কী করছিল?’ কেন্দ্রকে তোপ মাদ্রাজ হাইকোর্টের

করোনা পরিস্থিতি(Karuna situation) দেশে ভয়াবহ আকার নিয়েছে। দেশের স্বাস্থ্য ব্যবস্থার করুণ অবস্থাটা স্পষ্ট হয়ে উঠেছে কঠিন এই সময়ে। গুরুতর এই পরিস্থিতিতে এবার কেন্দ্র সরকারকে(central government) একহাত নিল মাদ্রাজ হাইকোর্ট(Madras High Court)। প্রশ্ন ছোড়া হলো গত ১০-১৫ মাস ধরে কেন্দ্রীয় সরকার কী করছিল? কেন তখন কোনো উদ্যোগ নেওয়া হলো না?

গুরুতর করোনা পরিস্থিতিতে মাদ্রাজ হাইকোর্টে দায়ের হওয়া এক মামলার প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারকে একের পর এক প্রশ্ন বাণে বিদ্ধ করে আদালত। কেন্দ্রকে উদ্দেশ্য করে আদালতের তরফের প্রশ্ন করা হয়, “গুরুতর এই পরিস্থিতি সামাল দিতে কেন আগে থেকে ব্যবস্থা নেওয়া হলো না? ১০-১৫ মাস ধরে কী করছিল কেন্দ্রীয় সরকার? এপ্রিল মাসে হঠাৎ করে কেন জেগে উঠলো তারা? এখন যদি উদ্যোগ নেওয়া হয় তাহলে সেটা কার্যকর হতে হতে তো জুলাই মাস লেগে যাবে।” মাদ্রাজ হাইকোর্টের প্রশ্নবানে জর্জরিত হয়ে কেন্দ্রের তরফে জানানো হয়, “করোনার যে দ্বিতীয় ঢেউ আসবে সেটা ভাবাই যায়নি।” কেন্দ্রের প্রত্যুত্তরে পর আদালতে তরফে পাল্টা প্রশ্ন করা হয়, ‘কেন্দ্রীয় সরকার কি এ বিষয়ে কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিয়েছিল?’ তবে তার কোন উত্তর দিতে পারেনি সরকার।

আরও পড়ুন:কেন্দ্র ও রাজ্যের ভ্যাকসিনের দামে কেন বৈষম্য? সরকারের নীতি নিয়ে প্রশ্ন শীর্ষ আদালতের

উল্লেখ্য, করোনা পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই নির্বাচন কমিশনকে তুলোধনা করতে দেখা গিয়েছিল মাদ্রাজ হাইকোর্টকে। স্পষ্ট ভাবে নির্বাচন কমিশনের দিকে অভিযোগের আঙুল তুলে হাইকোর্টের তরফে জানানো হয় দেশে ভয়াবহ করোনা পরিস্থিতির জন্য এককভাবে দায়ী নির্বাচন কমিশন। শুধু তাই নয়, আদালত আরও জানায়, এই ঘটনার জন্য নির্বাচন কমিশনের আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা দায়ের হওয়া উচিত। নির্বাচন কমিশনকে এভাবে ভৎসনা করার পর এবার কেন্দ্রীয় সরকারকে একহাত নিল মাদ্রাজ হাইকোর্ট।

Advt

Previous articleকেন্দ্র ও রাজ্যের ভ্যাকসিনের দামে কেন বৈষম্য? সরকারের নীতি নিয়ে প্রশ্ন শীর্ষ আদালতের
Next articleপৃথ্বীর খেলায় মুগ্ধ সেহবাগ