রাত পোহালেই হাইভোল্টেজ বঙ্গ ভোটের গণনা, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

ভোট শেষ। এবার সবার নজর ভোটের ফলাফলের দিকে। রাত পোহালেই রাজ্যের ২৩ জেলার ২৯২টি কেন্দ্রের ভোট গণনা। গণনাকেন্দ্রগুলিতে চলছে কোভিড বিধি মেনে একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি। যেহেতু করোনার আবহ, তাই গণনাকাজে কিছুটা বিলম্ব হলেও হতে পারে। কারণ, কমিশনের প্রথম শর্তই স্বাস্থ্যবিধি মেনে গণনা এগোনো। বারবার স্যানিটাইজেশন-সহ অন্যান্য সবকিছু সঙ্গে রেখেই চলবে ভোট গণনা।

অন্য বারের থেকে এ বারের গণনা পদ্ধতির কিছু পার্থক্য রয়েছে। মূলত কোভিডের জন্যই সেই পার্থক্য বলে জানিয়েছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে খবর, ১০৮টি গণনাকেন্দ্রের জন্য কাউন্টিং হলের সংখ্যা প্রায় দ্বিগুণ করা হয়েছে। ২০১৬ সালের নির্বাচনে কাউন্টিং হল ছিল ৩৮৫টি। এখন তা বেড়ে হচ্ছে ৭০৬টি। এ ছাড়াও বেশ কয়েকটি পরিবর্তন লক্ষ করা যাবে এ বারের গণনায়।

গণনা শুরু হওয়ার আগে পুরো কেন্দ্র জীবাণুমুক্ত করা হবে। এমনকি স্ট্রং রুমে যেখানে ইভিএম ও ভিভিপ্যাট রয়েছে সেখানেও। যাঁরা গণনাকেন্দ্রের মধ্যে থাকবেন তাঁদের সকলের কোভিড টেস্ট করা হবে। রিপোর্ট ‘নেগেটিভ’ হলে তবেই তিনি গণনায় অংশ নিতে পারবেন। তবে যাঁরা কোভিড টিকার দু’টি ডোজ নিয়েছেন, তাঁদেরকে ছাড় দেওয়া হতে পারে। এ ছাড়া প্রত্যেকের মুখে মাস্ক ও ফেস শিল্ড থাকা বাধ্যতামূলক করেছে কমিশন।

রাজ্যের ১০৮টি গণনাকেন্দ্রের জন্য মোট ২৫৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে কমিশন। এ ছাড়া নিরাপত্তার জন্য গণনাকেন্দ্রের মধ্যে সিসিটিভি-তে নজরদারি চালাবে কমিশন। অশান্তি এড়াতে গণনাকেন্দ্রের ১০০ মিটার এলাকা জুড়ে থাকবে ১৪৪ ধারা। রাজ্যের সবকটি গণনা কেন্দ্রেই চলছে একেবারে অন্তিম পর্যায়ের প্রস্ততি।

  • হাওড়ার ১৬টি বিধানসভা কেন্দ্রের জন্য গণনাকেন্দ্র মোট ১১টি। সবকটি কেন্দ্রেই ত্রি স্তরীয় নিরাপত্তা। গণনা কেন্দ্রের বাইরে মোতায়েন থাকবে রাজ্য পুলিশ, ভিতরে থাকবেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। কোভিড-আবহে রাজনৈতিক দলগুলির জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
  • নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জোড়াসাঁকো, শ্যামপুকুর, চৌরঙ্গী, বেলেঘাটা ও এন্টালি এই পাঁচটি কেন্দ্রের ভোটগণনা হবে।
  • মেদিনীপুরে মোট গণনা কেন্দ্র ৪টি–মেদিনীপুর, গড়বেতা, শালবনি ও কেশপুর।
  • মালদা কলেজে হবে ইংরেজবাজার, মোথাবাড়ি ও মালদা-র ভোটগণনা। চলছে চুড়ান্ত প্রস্তুতি।
  • ২১-র ভোটে সবচেয়ে হাইভোল্টেজ কেন্দ্র নন্দীগ্রাম। এই কেন্দ্রের ভোটগণনা হবে হলদিয়া গভর্নমেন্ট স্পনসর্ড হাই স্কুলে।
  • পূর্ব মেদিনীপুরে মোট ৬টি গণনাকেন্দ্র। প্রতিটিতেই কোভিড-বিধি মেনে চলছে গণনার প্রস্তুতি।
  • দীনবন্ধু অ্যান্ডুজ কলেজে হবে যাদবপুর বিধানসভার ভোটগণনা। শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।

আরও পড়ুন- রাত পোহালেই ভোট গণনা, হাইভোল্টেজ কেন্দ্রে নজরে কারা!

Advt

Previous articleনবান্নের নয়া নির্দেশিকায় বিয়েবাড়ির বিধি, ছাড় মিলল কীসে?
Next articleভয়াবহ করোনা পরিস্থিতি! একদিনে রাজ্যে মৃত্যু ছাড়িয়ে গেল একশোর গণ্ডি