ভারত থেকে অস্ট্রেলিয়া ফিরলেই পাঁচ বছরের জেল !

ভারত থেকে কোনও বিমান যেতে পারবে না অস্ট্রেলিয়ায়, এই নির্দেশ কয়েকদিন আগেই জানিয়ে দিয়েছিল অজি সরকার। ১৫ মে পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। ভারতে কোভিড ভয়াবহ রূপ নেওয়ায় এই সিদ্ধান্ত তাঁদের। সেখানকার মানুষের মধ্যে যাতে কোভিড ফের ভয়াবহ না হয়, সে কারণেই এই সিদ্ধান্ত।
এবার আরও এক ধাপ এগিয়ে অস্ট্রেলিয়া সরকারের ঘোষণা, যারা ওই দেশের নাগরিক, কিন্তু গত ১৪ দিন ধরে ভারতে ছিলেন বা আছেন, তারা দেশে অর্থাৎ অস্ট্রেলিয়ায় ফিরতে পারবেন না। ভারত থেকে কাউকে ওই দেশে ঢুকতে বা থাকতে দেওয়া হবে না এই কোভিড পরিস্থিতিতে। যদি কেউ এই আইন না মানেন, তাহলে তাদের পাঁচ বছরের জেল হতে পারে অথবা ৬৬ হাজার ডলার ফাইন দিতে হবে।
এই সময় যারা ভারতে এসেছেন বেড়াতে তাদেরকেও ফিরতে নিষেধ করেছে অস্ট্রেলিয়ার সরকার। এমকি যাদের ওই দেশে বাড়ি রয়েছে, যারা নাগরিক ওখানকার তারাও যদি ১৪ দিনের মধ্যে ভারতে এসে থাকেন তবে তাঁদেরকেও এই আইনের আওতায় আনা হবে। কেউ ফিরতে পারবেন না দেশে এখন। এই ভয়াবহ সময়ে অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্তে বহু মানুষ অসুবিধায় পড়েছেন। ভারতের বহু মানুষ ওই দেশের নাগিরকত্ব নিয়েছেন। তারা এই সময়কালে ভারতে এসে বিপদে পড়েছেন।

Advt

Previous articleগেরুয়া স্বপ্নভঙ্গের মাঝেও মুখরক্ষা বিজেপির সবচেয়ে দরিদ্র প্রার্থী চন্দনার
Next article২০২১-এর বিধানসভা নির্বাচন: তারকাদের সাফল্য-ব্যর্থতা