আরও এক সুপার সাইক্লোন আছড়ে পড়ার সম্ভাবনা! জানাচ্ছে NWS

ফের আমফানের মতো সুপার সাইক্লোন আছড়ে পড়তে পারে। এমনটাই জানাচ্ছে মার্কিন ভিত্তিক জাতীয় আবহাওয়া পরিষেবা বা NWS। এবারও এই ঝড়ের অভিমুখ বঙ্গোপসাগরের ওড়িশা উপকূল। এই ঘূর্ণিঝড়ের নাম হবে তাউটে। আবহবিদরা জানিয়েছেন, ১৩ মে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় তাউটে। এই ঝড়ের নামকরণ করেছে মায়ানমার। জিএফএসের পূর্বাভাস, ১০ মে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় অর্থাৎ ১৩ মে ঝড়টি আরও শক্তি বাড়িয়ে ধেয়ে আসতে পারে ওড়িশা উপকূলের দিকে।

আরও পড়ুন-ফের অক্সিজেনের অভাবে ৫ করোনা আক্রান্তের মৃত্যু উত্তরাখণ্ডের হাসপাতালে

পশ্চিমবঙ্গের উপকূলেও এই ঘূর্ণিঝড় দাপট দেখাতে পারে। আর অভিমুখ ঘুরে গেলেই বাংলায় আছড়ে পড়তে পারে এই ঝড়। আইএমডি জানিয়েছে, ওড়িশা উপকূলে বর্তমানে কোনও ঘূর্ণিঝড়ের আশঙ্কা নেই। NWS যে তথ্য দিয়েছে তেমন কোনও তথ্য আইএমডি-র হাতে নেই। বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণাবর্ত তৈরি হলে তা অবিলম্বে জানানো হবে বলে ভুবনশ্বর আবহাওয়া কেন্দ্রের এক আধিকারিক জানাবেন বলে জানিয়েছেন।

প্রতিবারই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশের আগে বঙ্গোপসাগরে একাধিক ঘূর্ণাবর্ত তৈরি হয়। এই ঘূর্ণাবর্ত ও ঘূর্ণিঝড়গুলি বর্ষাকে উপকূলের দিকে ঠেলে দেয়। ঘূর্ণিঝড়ের সম্ভাবনা সম্পর্কে আবহাওয়া দফতরের এক আধিকারিক বলেন, আগামী ২-৩ দিনের মধ্যে জানা যাবে।

Advt

Previous articleগোহারা হেরে কর্মীদের মনোবল ফেরানোর চেষ্টা, রাজনৈতিক হিংসা নিয়ে চড়া সুর নাড্ডার
Next articleমমতাকে খোঁচা শুভেন্দুর, জবাব দিল তৃণমূল