শিক্ষা ও চাকরি ক্ষেত্রে মারাঠা সংরক্ষণ অসাংবিধানিক, জানিয়ে দিল শীর্ষ আদালত

Supreme Court

মহারাষ্ট্রে (Maharashtra) মারাঠাদের(Maratha) জন্য ৫০ শতাংশের বেশি সংরক্ষণের দাবি জানানো হয়েছিল অনেক আগে থেকেই। তবে এই পদক্ষেপ সম্পূর্ণ অসাংবিধানিক দাবি করে খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত(Supreme Court)। আদালতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে এই সিদ্ধান্তের জেরে রাজ্যবাসীর মধ্যে ভেদাভেদ তৈরি করা হচ্ছে।

রাজ্য শিক্ষা ক্ষেত্রে ভর্তি ও রাজ্য সরকারি ক্ষেত্রে ৫০ শতাংশের বেশি মারাঠাদের সংরক্ষণ আগেই খারিজ করে দিয়েছিল বোম্বে হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আবেদন জানানো হয় শীর্ষ আদালতে। বুধবার শীর্ষ আদালতের পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ বম্বে হাইকোর্টের রায়কে মান্যতা দিয়েই এই মারাঠা সংরক্ষণ খারিজ করে দেয়। সুপ্রিমকোর্টে পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চে ছিলেন বিচারপতি অশোক ভূষণের, বিচারপতি নাগেশ্বর রাও, বিচারপতি এস আবদুল নাজির, বিচারপতি হেমন্ত গুপ্তা, বিচারপতি এস রবিচন্দ্র ভাট।

উল্লেখ্য, ২০১৯ সালের জুন মাসেই সংরক্ষণ খারিজ করে দিয়েছিল বম্বে হাইকোর্ট। মারাঠা কোটার কারণে সংরক্ষণের নীতি মেনে কর্মক্ষেত্রে ১২শতাংশের বেশি যেন সংরক্ষণ না হয়। শিক্ষা ক্ষেত্রে যেন ১৬ শতাংশের বেশি না হয়। বুধবার বোম্বে হাইকোর্টের সেই রায় বহাল রাখল শীর্ষ আদালত।

Advt

Previous articleহেরে গিয়েও বাঁকুড়ার মানুষের পাশে সায়ন্তিকা
Next articleধাক্কা সামলে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ৪২৪ পয়েন্ট বাড়ল সেনসেক্স