প্রকাশ্যে পার্টির সিদ্ধান্তের সমালোচনায় শোকজ? গুরুত্বই দিচ্ছেন না তন্ময়

পার্টির শোকজের সিদ্ধান্ত নিয়ে মাথা ঘামাতে নারাজ সিপিএমের প্রাক্তন বিধায়ক তন্ময় ভট্টাচার্য। তিনি এখনও তাঁর বক্তব্যে অবিচল। তাঁর মতে, বিপর্যয় মেনে নিয়ে মানুষের রায়কে সম্মান জানানো উচিত।

ফল ঘোষণার দিন বাম বিপর্যয়ের ছবিটা স্পষ্ট হতেই আব্বাস সিদ্দিকির দলের সঙ্গে নির্বাচনী জোট ও উপর থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার বিষয়ে প্রকাশ্যে দলীয় নেতৃত্বের কড়া সমালোচনা করেছিলেন উত্তর দমদমের পরাজিত সিপিএম (cpim) প্রার্থী তথা প্রাক্তন বিধায়ক তন্ময় ভট্টাচার্য (tanmay bhattacharya)। তাঁর এই বক্তব্য সমর্থন করা হচ্ছে না বলে জানিয়ে দিয়েছে সিপিএম। দলের উত্তর ২৪ পরগনা জেলা কমিটির সম্পাদক মৃণাল চক্রবর্তী এক বিবৃতিতে বলেন, জেলা সম্পাদকমন্ডলীর সদস্য ও প্রার্থী তন্ময় ভট্টাচার্যের বক্তব্য সিপিএম অনুমোদন করছে না। একটি চ্যানেলের টক শোতে উপস্থিত হয়ে সঞ্চালকের প্রশ্নের উত্তরে প্রসঙ্গ বহির্ভূতভাবে পার্টি পরিচালনা ও পার্টি নেতৃত্বের ভূমিকা নিয়ে তন্ময় ভট্টাচার্য কিছু কথা বলেছেন। এগুলি সবই তাঁর ব্যক্তিগত মত। এই মতামতের সঙ্গে জেলা পার্টির কোনও সম্পর্ক নেই। দল তাঁর এই বক্তব্যকে সমর্থন বা অনুমোদন করে না। কেন তিনি এসব বলেছেন তা জানার জন্য তন্ময় ভট্টাচার্যের কাছে ব্যাখ্যা চাওয়া হবে। তাঁর বক্তব্য শুনেই এই বিষয়ে সিদ্ধান্ত নেবে জেলা সিপিএম।

আরও পড়ুন- শিক্ষা ও চাকরি ক্ষেত্রে মারাঠা সংরক্ষণ অসাংবিধানিক, জানিয়ে দিল শীর্ষ আদালত

প্রসঙ্গত, বিধানসভা ভোটে বামেদের ভরাডুবির (poll debacle of left) জন্য দলের উচ্চ নেতৃত্বের অপরিণামদর্শী সিদ্ধান্তকে দায়ী করেছেন সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্য। নাম না করে মহম্মদ সেলিমের মত নেতার আব্বাসপ্রীতি ও কট্টর মুসলিম মৌলবাদী দলের সঙ্গে জোট করার তীব্র সমালোচনা করেছেন। জনসংযোগহীন কতিপয় নেতার উপর থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার প্রবণতাকে তুলোধনা করে তন্ময় বলেন, এই ভয়াবহ বিপর্যয়ের দায় কোনওভাবেই নিচুতলার কর্মীদের নয়। উপরে বসে যারা সিদ্ধান্ত নিয়েছেন বিপর্যয়ের দায়িত্বও তাঁদেরই নিতে হবে। দল হাতে ফুটো বাটি ধরিয়ে দিয়েছে বলেও কটাক্ষ করেন পরাজিত প্রার্থী। একইসঙ্গে বলেন, জনগণের রায় মেনে নিতে হবে।

আরও পড়ুন- ভোট পরবর্তী সন্ত্রাস নিয়ে বিজেপিকে ধুয়ে দিলেন কুণাল

এই গোটা বিষয়ে তাঁর কাছে দলের ব্যাখ্যা চাওয়ার প্রতিক্রিয়ায় তন্ময় ভট্টাচার্য বলেন, কমিউনিস্ট পার্টিতে এটাকে শোকজ বলে না। জেলা পার্টি আমার নামে বিবৃতি দিয়েছে। আমি আমার ব্যক্তিগত মতামত জানিয়েছি। এটা যে পার্টির মতামত, তেমন কথা কোথাও বলিনি। দল যদি ব্যাখ্যা চায় জানিয়ে দেব।

Advt

Previous articleধাক্কা সামলে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ৪২৪ পয়েন্ট বাড়ল সেনসেক্স
Next articleবাগমারিতে তৃণমূলের ধর্ণামঞ্চে দাবি: নন্দীগ্রামে পুনর্গণনা চাই