মমতা উপনির্বাচনে কোন কেন্দ্র থেকে জিতে আসছেন দেখুন

হাতে রয়েছে ৬ মাস। তৃতীয়বার মুখ্যমন্ত্রীর আসনে ইতিমধ্যে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee ) । কোভিড পরিস্থিতি সামলানোর মাঝেই রাজনৈতিক মহলে জল্পনা, কোন কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন মুখ্যমন্ত্রী? চলছে নানা স্পেক্যুলেশন। অনেক কাটাছেঁড়া। মুখ্যমন্ত্রীর প্রার্থী হওয়া নিয়ে ‘এখন বিশ্ববাংলা সংবাদ’-এর সূত্র থেকে যে খবর উঠে এসেছে তা পাঠকের কাছে রাখা হলো।

সম্ভাবনা এক : মুখ্যমন্ত্রী (chief  minister) প্রার্থী হতে পারেন খড়দায়। সেখানে ভোটের পরেই কোভিডে মৃত্যু হয় নেত্রীর ঘনিষ্ঠ সহকর্মী কাজল সিনহার। ফল বের হলে দেখা যায়, জিতেছেন প্রয়াত কাজল সিনহা। ব্যবধানও বিশাল। ফলে অটোমেটিক চয়েজ খড়দা। মুখ্যমন্ত্রী মাঝে ইঙ্গিতও দিয়েছিলেন। কিন্তু একটি সূত্র বলছে, প্রয়াত সহকর্মীর স্ত্রীকে প্রার্থী করার ব্যাপারে কথা দিয়েছিলেন নেত্রী। তাই খড়দায় প্রার্থী হওয়ার সম্ভাবনা নিয়ে দোদুল্যমানতা রয়েছে। কিন্তু সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সম্ভাবনা দুই : তাঁর পুরনো কেন্দ্র ভবানীপুরে প্রার্থী হতে পারেন মুখ্যমন্ত্রী। এই সম্ভাবনা প্রবল। এই কেন্দ্রে জয়ী হয়েছেন রাজ্যের প্রাক্তন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। জিতেছেন বিশাল ব্যবধানে। শীর্ষস্তরে এই ভাবনা ঘোরাফেরা করছে যে শোভনদেবকে রাজ্যসভায় পাঠিয়ে এই আসনে প্রার্থী হয়ে মুখ্যমন্ত্রী জিতে আসতে পারেন। কারণ, দীনেশ ত্রিবেদী দলবদল করায় এবং মানস ভুঁইয়া বিধানসভা ভোটে প্রার্থী হয়ে জিতে আসায় রাজ্যসভার দুটি আসন এই মুহূর্তে শূন্য রয়েছে।

সম্ভাবনা তিন : রাসবিহারী কেন্দ্র থেকে প্রার্থী হতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্রে দূরন্তভাবে জিতে এসেছেন প্রাক্তন পুর পারিষদ দেবাশিস কুমার। পুর রাজনীতিতে পরিচিত মুখ। জনপ্রিয়, মেয়র প্রার্থী হওয়ার উপযুক্ত নেতা। এমনও হতে পারে দেবাশিস কুমারকে কলকাতা পুরসভা ভোটে মেয়র প্রোজেক্ট করে তৃণমূল পুরসভা ভোটের লড়াইয়ে নামল। দেবাশিস দক্ষিণের প্রার্থী। সামঞ্জস্য রাখতে উত্তর থেকে ডেপুটি মেয়র হতে পারেন স্মিতা বক্সি। পুর রাজনীতিতে পরিচিত মুখ অতীন ঘোষ ইতিমধ্যে বিধায়ক হিসাবে জিতে গিয়েছেন। মন্ত্রী হওয়ার সম্ভাবনা প্রবল। ফলে দেবাশিসকে সামনে আনতে কোনও সমস্যা হওয়ার কথা নয়।

এই তিনটি সম্ভাবনা রয়েছে প্রবলভাবে। তবে শেষ মুহূর্তে, শেষ সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী নিজেই। তিন সম্ভাবনার বাইরে চতুর্থ সম্ভাবনা মমতা বন্দ্যোপাধ্যায় সব সময়ই খোলা রাখেন।

Advt

Previous articleমুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে কীভাবে সাহায্য করবেন জেনে নিন
Next articleবিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে মে মাসেই উড়ে যেতে পারে কোহলিরা