মহানগরে বাড়বে ই ভেহিকেলস, আরো সরকারি বাস রাস্তায় নামবে : ফিরহাদ

জ্বালানির দাম সমানে ( price of petrol diesel hiking) বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পরিবেশ দূষণও। তাই বিকল্প পরিবহন মাধ্যম হিসেবে ই ভেহিকেলস (Electric Vehicle) বাড়ানোর ওপর জোর দিলেন রাজ্যের নতুন পরিবহণ মন্ত্রী ফিরহাদ(newly appointed transport ministerfirhad hard hacking) হাকিম। সেই সঙ্গে তিনি ঘোষণা করলেন , কলকাতার রাস্তায় এবার বাড়ানো হবে সরকারি বাসের সংখ্যাও।

সোমবারই পরিবহণ মন্ত্রী হিসাবে দায়িত্ব নেন ফিরহাদ হাকিম। মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফিরহাদ বললেন. ‘পরিবেশ বাঁচাতে শহরে ই-ভেহিক্যাল বাড়ানোর কথা ভাবা হচ্ছে। তিনি বলেন, গাড়ি থেকে কার্বন বেরোচ্ছে। বাতাসে দূষণের মাত্রা বাড়ছে, রাস্তাও খারাপ হচ্ছে। পরিবেশ বাঁচাতেই ইলেকট্রিক ভেহিক্যালের সংখ্যা বাড়ানোর হবে।”এদিকে মঙ্গলবারই ময়দানে ভ্যাকসিনেশন ক্যাম্পে করোনার টিকা পেলেন বাস-ট্যাক্সি, অটো ও টোটো চালকরা। পুরসভার ময়দান টেন্টে দেওয়া হল টিকা।

পরিবহনমন্ত্রী এদিন বলেন, সরকারি বাসের সংখ্যা বাড়ানো হবে। “কলোনির সংখ্যা বাড়ছে। অনেক ভিতর পর্যন্ত রুট তৈরি হচ্ছে। কলকাতা শহর আকারে আয়তনে পরিবর্ধিত হচ্ছে। তাই সরকারি বাস বাড়বে। তবে ক্রমবর্ধমান জ্বালানির কথা মাথায় রেখে তিনি ই-ভেহিক্যালসের উপরে জোর দিলেন। হবে। কারণ জ্বালানির দাম বাড়ছে। সেইসঙ্গে বাস ভাড়া বৃদ্ধির বিষয়টি নিয়েও তিনি ভাবনাচিন্তা শুরু করেছেন বলে জানালেন । বাস ভাড়া নিয়ে খুব শীঘ্রই তিনি বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠকে বসবেন বলে জানিয়েছেন।

 

ফিরহাদ এদিন পণ্যবাহী গাড়িতে ওভারলোডিং রুখতেও যে সরকার কড়া পদক্ষেপ করছে, সে কথা জানিয়ে দেন। তিনি বলেন, ওভারলোডিং হলে বড় ফাইন হয়ে যাবে। ফাইন এখনো আছ। তবে তার মাত্রা বাড়বে। অটোর রুটও বাড়ানো হবে বলে ঘোষণা করেন ফিরহাদ। তিনি বলেন, “যেখানে যেখানে মেট্রো রেলের সার্ভিস হচ্ছে, সেই সব জায়গাগুলিতে যাতে অটোর রুট আরও কিছু বাড়ানো যায়, তাহলে সাধারণ মানুষের সুবিধা হবে।”

Previous articleশ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের কোচ হিসাবে দেখা যেতে পারে দ্রাবিড়কে
Next articleহাসপাতালের কার্নিশে করোনা রোগী, পিপিই কিট পরে উদ্ধার