গঙ্গায় ভাসছে প্রায় ১০০ মৃতদেহ, বিহার-উত্তরপ্রদেশের ঘটনায় নড়েচড়ে বসল কেন্দ্র

মারণ করোনাভাইরাস(coronavirus) ভয়াবহ আকার নিয়েছে দেশে। জীবনদায়ী ঔষধের পাশাপাশি, অক্সিজেন সংকট ও হাসপাতালে বেডের সংকট, সবমিলিয়ে পরিস্থিতি গুরুতর। এহেন অবস্থায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। মৃতদেহ(body) সৎকারের জন্য শ্মশানে পড়েছে দীর্ঘ লাইন। বিভীষিকাকে আরো কয়েকগুণ বাড়িয়ে তুলে সম্প্রতি গঙ্গায় ভাসতে দেখা যাচ্ছে প্রচুর মৃতদেহ। আর এই দৃশ্য গত কয়েকদিনে ঘুম ছুটেছে বিহার(Bihar), উত্তর প্রদেশে(Uttar Pradesh)। তথ্য বলছে এখনো পর্যন্ত গঙ্গায় ৯৬ মৃতদেহ ভেসে আসতে দেখা গিয়েছে। অনুমান করা হচ্ছে, দেহ সৎকারের জায়গার অভাবে এভাবেই নদীতে ফেলে দেওয়া হচ্ছে মৃতদেহগুলি। এখনো পর্যন্ত বিহারের বক্সারে নদীতে পাওয়া গিয়েছে ৭১ টি মৃতদেহ। উত্তরপ্রদেশের গাজীপুরে ২৫ টি। পরিস্থিতি যে গুরুতর অনুমান করেই এবার নড়েচড়ে বসল কেন্দ্রীয় সরকার।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, ইতিমধ্যেই এই দুই রাজ্যের কাছে এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট চেয়েছে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সম্প্রতি টুইটারে তিনি লিখেছেন, ‘বক্সারের গঙ্গায় এ ভাবে দেহ ভেসে আসার ঘটনা দুর্ভাগ্যজনক। এই বিষয়টা নিয়ে অবশ্যই তদন্ত প্রয়োজন।’ যদিও গঙ্গায় ভেসে আসা এই মৃতদেহগুলি যে করোনা আক্রান্তের সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাতে পারেনি প্রশাসন। তবে সরকারি নিয়ম মেনে দেহ গুলোর ময়নাতদন্ত, ডিএনএ ও করোনা পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন বক্সারের পুলিশ সুপার নীরজ কুমার। এভাবে গঙ্গায় মৃতদেহ ভাসিয়ে দেওয়ার প্রথা বন্ধ করতে নির্দেশিকা জারি করা হয়েছে উত্তরপ্রদেশ সরকারের তরফে। পাশাপাশি বিহারের বক্সারের জেলাশাসক আমন সমীর জানিয়েছেন, ‘এই ধরনের জল সমাধি আটকাতে কড়া নজরদারি রাখা হয়েছে গঙ্গার ঘাটে। কেউ যাতে মৃতদেহ ভাসিয়ে দিতে না পারে সেদিকে কড়া নজর রাখা হচ্ছে।’

আরও পড়ুন:করোনার বাড়বাড়ন্ত, ২ থেকে ১৮ বছর বয়সীদের Covaxin ট্রায়ালে অনুমতি ভারত বায়োটেকের

উল্লেখ্য গত সোমবার সকালে বিহারের বক্সার জেলার গঙ্গায় ভাসতে দেখা যায় একাধিক মৃতদেহ একই ছবি ধরা পড়ে মঙ্গলবার গাজীপুরেও। বীভৎস এই ছবি ভাইরাল হয়ে ওঠে সোশ্যাল মিডিয়ায়। এরপরই নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। কোথা থেকে মৃতদেহগুলি ভেসে এসেছে এবং সে মৃতদেহ কার সে নিয়ে একে অপরের দিকে দোষারোপের পর্ব চলতে থাকে। এদিকে গঙ্গার তীরবর্তী স্থানীয় মানুষের দাবি বিগত কয়েক সপ্তাহ ধরেই এই ছবি চোখে পড়ছে কখনো একটি দুটি, কখনো আবার শয়ে শয়ে মৃতদেহ ভেসে আসছে। স্থানীয় প্রশাসন বিষয়টিকে ধামাচাপা দিতে উঠে পড়ে লেগেছে বলে দাবি করছেন স্থানীয়রা।

Advt

Previous articleবাঁশবেড়িয়ার গুলিকাণ্ডে সরানো হল পুর প্রশাসককে
Next articleত্রিপুরায় কোভিড কেয়ার সেন্টার থেকে উধাও ২৫ জন করোনা রোগী