করোনার বাড়বাড়ন্ত, ২ থেকে ১৮ বছর বয়সীদের Covaxin ট্রায়ালে অনুমতি ভারত বায়োটেকের

দেশে জেট-গতিতে বাড়ছে করোনা সংক্রমণ। করোনা আক্রান্ত হচ্ছেন যেকোনও বয়সীরা। গতবছরের তুলনায় এ বছর ব্যাপক হারে করোনা আক্রান্ত হচ্ছে শিশুরাও। এই পরিস্থিতিতে ২ থেকে ১৮ বছর বয়সীদের ওপর দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে Covaxin ট্রায়ালের অনুমতি পেল ভারত বায়োটেক। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।

মঙ্গলবার কেন্দ্রীয় ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের বিশেষজ্ঞ কমিটি এই অনুমতি দিয়েছে বলে খবর সূত্রের। খুব শীঘ্রই ২ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে শুরু হবে কোভ্যাক্সিনের ট্রায়াল। বাচ্চাদের মধ্যে এই ভ্যাকসিনের কার্যকারিতা ও প্রতিক্রিয়া খতিয়ে দেখতেই দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে চালানো হবে ট্রায়াল। সব কিছু ঠিকঠাক থাকলে ন্যূনতম ২ বছর বয়সী শিশুদেরও কোভ্যাক্সিনের ডোজ দেওয়া যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন-করোনা থেকে বাঁচতে গোবর মাখার হিড়িক গুজরাটে, সতর্ক করলেন ডাক্তাররা

দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই আক্রান্তদের তালিকায় রয়েছে শিশুরাও। চিকিৎসকরা আশঙ্কা করছেন, তৃতীয় ঢেউতে শিশুরা বেশি সংক্রমিত হতে পারে। এই রিপোর্ট প্রকাশ হওয়ার পরই ভারত বায়োটেককে অনুমতি দেওয়া হল শিশুদের উপর কোভ্যাক্সিন ট্রায়ালের জন্য। কমপক্ষে ৫২৫ জনের উপর দিল্লি ও পাটনার এইমস হাসপাতালে ও নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউটে এই ট্রায়াল চালানো হবে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, আমেরিকায় ১২ থেকে ১৫ বছর বয়সীদের দেওয়া যাবে ফাইজার-বায়োএনটেকের তৈরি নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন। সোমবার এমনটাই জানিয়ে দিয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এই সিদ্ধান্ত নেওয়ার আগে ১২ থেকে ১৫ বছর বয়সীদের মধ্যে ফাইজার-বায়োএনটেকের কোভিড টিকার ট্রায়াল চলেছিল। তা সফল হতেই এই সিদ্ধান্ত। বিশ্বে করোনা আক্রান্তের নিরিখে শীর্ষে আমেরিকা।

Advt

Previous articleচুক্তিপত্রে সই না হওয়ায় ইস্টবেঙ্গল ক্লাব নিয়ে বিস্ফোরক মন্তব্য শ্রী সিমেন্ট কর্ণধার বাঙুরের
Next articleকরোনার যুদ্ধ এগিয়ে এলেন মিনার্ভা পাঞ্জাবের কর্ণধার রঞ্জিত বাজাজ