করোনার জের, পিছিয়ে যেতে পারে উচ্চ মাধ্যমিক, ইঙ্গিত সংসদের

ফাইল ছবি

এবার উচ্চ মাধ্যমিক পিছিয়ে যাওয়ার ইঙ্গিত দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি মহুয়া দাস বলেন, পরীক্ষার্থীদের জীবনের থেকে মূল্যবান কিছু নয়। অপেক্ষা করছি সরকারি সিদ্ধান্তের জন্য। তবে যখনই পরীক্ষা হোক, নিজের স্কুলেই হবে পরীক্ষা। মাধ্যমিক পিছোলে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও পিছোবে।

প্রসঙ্গত, এবছর ২০২১ সালের একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা কোভিড পরিস্থিতি ও অন্যান্য কারণে বাতিল করা হলো বলে ৩০ এপ্রিল এক বিবৃতিতে জানানো হয়েছিল। ইতিমধ্যেই একাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ করার জন্য প্রত্যেক স্কুলের প্রধানকে আবেদন করা হচ্ছে।

উল্লেখ্য, মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, ১ জুন থেকে শুরু হচ্ছে না মাধ্যমিক পরীক্ষা। পর্ষদের সঙ্গে আলোচনা চলছে রাজ্য সরকারের। কবে হবে মাধ্যমিক পরীক্ষা? আদৌ হবে তো? কীভাবেই বা মিলবে রেজাল্ট? তবে কি মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখা হবে না বাতিল করা হবে? এই সব প্রশ্নের উত্তর মিলবে রাজ্য সরকারের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের আলচনার পরেই।

আরও পড়ুন-‘টিকা উৎসব চলছে, অথচ টিকার দেখা নেই’, মোদিকে তোপ প্রিয়াঙ্কার

করোনার বাড়বাড়ন্তে ইতিমধ্যেই গণপরিবহনে যাত্রী সংখ্যা ৫০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। পড়ুয়া এবং অভিভাবকদের প্রশ্ন, যদি পরীক্ষা হয়, তাহলে পরীক্ষাকেন্দ্রে কীভাবে পৌঁছানো হবে, তাও ঠিক করতে হবে প্রশাসনকে৷ দ্রুত মাধ্যমিকের ভবিষ্যৎ স্পষ্ট করার অনুরোধ জানানো হয়েছিল।

গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মাধ্যমিক নিয়ে আলোচনা করে যত দ্রুত সম্ভবত চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। শিক্ষামন্ত্রী করোনায় আক্রান্ত হয়ে এখন বাড়িতে আইসোলেশনে রয়েছেন।

উল্লেখ্য, ইতিমধ্যে আইসিএসই দশম সিবিএসই-র দশম শ্রেণীর বোর্ডের পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা বেশ কিছুদিন আগেই ঘোষণা করা হয়েছে।

Advt

Previous articleকরোনা সংক্রমণের পর এবার মহারাষ্ট্রের নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস
Next articleমন্ত্রী হওয়ার পর বাড়ি ফিরে সংবর্ধনায় ভাসলেন জ্যোৎস্না