অভাব মোকাবিলায় বিদেশ থেকে ভ্যাকসিন আমদানি করছে ৯ রাজ্য

ধারাবাহিকভাবে দরবার করেও কেন্দ্রের কাছ থেকে মিলছে না করোনা-ভ্যাকসিন (corona vaccine)৷ অথচ বিশেষজ্ঞদের পরামর্শ, ভ্যাকসিনই একমাত্র বাঁচার পথ৷

ভ্যাকসিনের আকাল কাটাতে এ বার বিদেশ থেকে টিকা আমদানি (import) করার কথা ঘোষণা করেছে ৯টি রাজ্য। কর্নাটক, উত্তরাখণ্ড, তেলঙ্গানা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান এবং ওড়িশা ঘোষণা করেছে যে তারা নিজেরাই এবার করোনা টিকা আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে৷ আশা করা যাচ্ছে, দেশের বাকি রাজ্যও সেই পথেই হাঁটতে পারে।
কেন্দ্রীয় সরকার কিছুদিন আগে জানায়, ৪৫ বছরের ঊর্ধ্বে সব নাগরিককে টিকা দেওয়া হবে৷ অথচ এই মুহুর্তে টিকাকরণের গতিই অর্ধেক হয়ে গিয়েছে৷ এক মাস আগে যত সংখ্যক মানুষ টিকা পেয়েছিলেন, ভ্যাকসিনের অভাবে এখন তার অর্ধেক মানুষও টিকা পাচ্ছেন না৷ ১ মে থেকে চালু হওয়া ১৮ বছর ও তার বেশি বয়সিদের টিকা দেওয়ার প্রক্রিয়া তো কার্যত সেভাবে শুরুই করা যায়নি৷ অথচ কেন্দ্রীয় সরকার তাড়াহুড়ো করেই ১৮ থেকে ৪৪ বছর বয়সিদেরও টিকাকরণ শুরু করে দিয়েছে।

বিশেষজ্ঞদের বক্তব্য, গোটা দেশে সমতা বজায় রেখে ভ্যাকসিন দিতে হলে মাসে ১০-১১ কোটি টিকা উৎপাদন করা দরকার। এই মুহুর্তে সেই লক্ষ্যমাত্রার ধারেকাছে পৌঁছোতে পারেনি ভারত। এই পরিস্থিতিতে দেশের ১৮ বছর ও তার ঊর্ধ্বে ৮০ কোটি মানুষের সবাইকে টিকা দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ করতে কমপক্ষে ৮ মাস সময় লাগবে৷ সেকারনেই এবার বিদেশ থেকে টিকা আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে দেশের ৯ রাজ্য।

আরও পড়ুন:ফের জ্বালানির দাম ঊর্ধ্বমুখী, এবার কলকাতায় পেট্রোলের দামে নয়া রেকর্ড

Advt

Previous articleফের জ্বালানির দাম ঊর্ধ্বমুখী, এবার কলকাতায় পেট্রোলের দামে নয়া রেকর্ড
Next articleশুভেন্দু-মুকুল বিজেপি বেঞ্চে, বিধানসভায় সারদা-নারদ তাহলে তুলবে কে?