দিশাহীন ভাষণ, আবেগ-অস্ত্র দিয়েই ব্যর্থতা ঢাকার চেষ্টা মোদির

করোনার (corona) দ্বিতীয় ঢেউয়ের দাপটে গোটা দেশ যখন বেসামাল, টিকা-অক্সিজেন-ওষুধের হাহাকার রাজ্যে রাজ্যে, মৃত্যুমিছিল লম্বা হচ্ছে রোজ, তখন প্রধানমন্ত্রী কী দিশা দেন তার অপেক্ষায় ছিল ভারতবাসী। কিন্তু শেষপর্যন্ত নিরাশ করলেন নরেন্দ্র মোদি। করোনা মোকাবিলায় সরকারের আগামী পরিকল্পনা ও জনগণের দুর্দশা মেটাতে নির্দিষ্ট প্রতিশ্রুতির বদলে আবেগের পুরনো অস্ত্রকেই ব্যবহার করলেন তিনি। বিপদের মুখে দিশাহীন মোদির এদিনের ভাষণ তাই চর্বিতচর্বন ছাড়া আর কিছুই নয়।

শুক্রবার পিএম কিষান সম্মান নিধির (PM Kisan Samman Nidhi) টাকা বণ্টনের অনুষ্ঠানে করোনার সংক্রমণ রোখা নিয়ে সরকারের আগামী পরিকল্পনার কথা শোনানোর বদলে অাগে বহুবার বলা কথারই পুনরাবৃত্তি করলেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। এই ভাষণকে প্রত্যাশিতভাবেই বিরোধীরা বলেছে,’দিশাহীন।’ করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আলাদা করে কোনও ব্যবস্থা নেওয়ার কথা না বলে মোদি শুধু বললেন, টিকাকরণই একমাত্র উপায়। কিন্তু টিকা নিতে চাইলেও যে বহুক্ষেত্রে তা মিলছে না সেবিষয়টি এড়িয়ে গেলেন তিনি। টিকাকরণ দ্রুত করার জন্য সরকার কী ব্যবস্থা করছে, তাও খোলসা করলেন না। উল্টে আবেগ অস্ত্রে শান দিয়ে স্বজন হারানো দেশবাসীর ক্ষোভ প্রশমনে মোদি বলেন, আপনাদের স্বজন হারানোর ব্যথা ও যন্ত্রণা অনুভব করতে পারছি। একশো বছর পর এসেছে এই অতিমারি। গোটা দুনিয়া পরীক্ষার মুখে। এটি অদৃশ্য ও বহুরূপী শত্রু। এই শত্রুর জন্য আমরা নিকট আত্মীয়দের হারিয়েছি। গত কয়েক দিন ধরে দেশবাসী যতটা কষ্ট ও ব্যথা পেয়েছেন, ততটাই ব্যথিত হয়েছি আমি। দেশের প্রধান সেবক হিসেবে আমিও আপনাদের সমব্যথী। নরেন্দ্র মোদির (Narendra Modi) কথায়, ভারত হেরে যাওয়ার দেশ নয়। ভারত আত্মবিশ্বাস হারাবে না। আমরা লড়ব। এবং জিতব।

আরও পড়ুন- মমতা’র জনপ্রিয়তার সঙ্গে এঁটে উঠতে পারেননি মোদি-শাহ, ময়না তদন্ত RSS-এর

টিকাকরণের শ্লথ গতি ও জোগানের ঘাটতি নিয়ে এদিন কোনও শব্দ শোনা যায়নি প্রধানমন্ত্রীর মুখে। বরং পুরনো কথার পুনরাবৃত্তি করে বলেন, বাঁচার অন্যতম উপায় করোনার টিকা। কেন্দ্র ও রাজ্য সরকার মিলে নিরন্তর চেষ্টা করছে যত বেশি সম্ভব মানুষকে টিকা দেওয়ার ব্যবস্থা করা যায়। দেশজুড়ে ইতিমধ্যেই প্রায় ১৮ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। সরকারি হাসপাতালে বিনামূল্যে টিকাকরণ হচ্ছে। টিকা নিন। এটাই করোনার বিরুদ্ধে সুরক্ষার হাতিয়ার।

আরও পড়ুন- বিকল ভেল্টিলেটর পাঠিয়েছে কেন্দ্র! অভিযোগ রাজস্থান সরকারের

Previous articleবিকল ভেল্টিলেটর পাঠিয়েছে কেন্দ্র! অভিযোগ রাজস্থান সরকারের
Next article‘লাভ ইউ জিন্দেগি’ গেয়েও কোভিডের কাছে হারলেন যুবতী