ফের দেশে ‘স্পুটনিক ভি’, ভারতের জন্য বার্ষিক ৮৫ কোটি ভ্যাকসিন তৈরির লক্ষ্য : রাশিয়া

ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে আছড়ে পড়ায় বিধ্বস্ত বেশ কিছু রাজ্য। এখনও দৈনিক সংক্রমণের হার ঊর্ধমুখী। মৃত্যু মিছিল অব্যাহত। রয়েছে অক্সিজেন এবং বেডের সঙ্কট। ঘাটতি রয়েছে করোনা টিকারও। এমন অবস্থায় ভারতে করোনা প্রতিরোধী ভ্যাকসিনের ঘাটতি মেটাতে সাহায্যের হাত বাড়াল রাশিয়া। দেশে রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলে কুদাশেভ জানিয়েছেন, ভারতের জন্য বছরে ৮৫ কোটি ‘স্পুটনিক ভি’ তৈরি করবে তারা।

গতবছর যখন অতিমারির প্রকোপে জর্জরিত বিশ্বের প্রায় সব দেশ তখন সবার প্রথমে ‘স্পুটনিক ভি’ এনে সাড়া ফেলে দিয়েছিল রাশিয়া। যদিও তার কার্যকরিতা নিয়ে প্রশ্ন তোলে আমেরিকা এবং ব্রিটেন। হায়দরাবাদের ডক্টর রেড্ডি’জ ল্যাবের সঙ্গে একজোট হয়ে ভারতে ‘স্পুটনিক ভি’ নিয়ে এসেছে ভ্লাদিমির পুতিনের দেশ। গত ১ মে প্রথম দফায় হায়দরাবাদে টিকা পাঠায় রাশিয়া। আজ, রবিবার দ্বিতীয় দফায় আবারও টিকা এসে পৌঁছেছে। আগামী সপ্তাহেই বাজারে ‘স্পুটনিক ভি’ পাওয়া যাবে।

আরও পড়ুন-ঘূর্ণিঝড় টাউকটের জেরে বিপর্যস্ত গোয়ার উপকূল, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে অমিত শাহ

নিকোলে কুদাশেভের দাবি, “স্পুটনিক ভি এর কার্যকারিতা বিশ্বে সুপরিচিত। ২০২০-র দ্বিতীয়ার্ধ থেকে রাশিয়ায় সফলভাবে নাগরিকদের এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। রাশিয়ান বিশেষজ্ঞরা ঘোষণা করেছিলেন যে এটি COVID-19 এর নতুন স্ট্রেনের বিরুদ্ধেও কার্যকর।” তিনি আরও বলেন, “ধীরে ধীরে উৎপাদন বাড়ানো হবে। ভারতের জন্য বার্ষিক ৮৫ কোটি টিকা তৈরির লক্ষ্য রয়েছে আমাদের। খুব শীঘ্রই স্পুটনিক ভি-র একটি করে টিকা বাজারে মিলবে।”

নিকোলে আরও বলেছেন, “স্পুটনিক লাইট নামে ভারতে শীঘ্রই একটি একক ডোজ ভ্যাকসিন আনার পরিকল্পনা রয়েছে।” ১২ এপ্রিল, ২০২১-এ স্পুটনিক ভি ভারতে ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল। এটি জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয় কেন্দ্র।

Advt

Previous articleকরোনার কারণে প্রাক বিশ্বকাপ থেকে সরে দাঁড়াল উত্তর কোরিয়া
Next articleযোগীরাজ্যের গঙ্গার চর যেন মৃতের স্তুপ, এবার প্রয়াগরাজে উদ্ধার প্রচুর দেহ