মুখ থুবড়ে পড়ছে মোদির জনপ্রিয়তা, বিরোধীরা নয়, বলছে আন্তর্জাতিক সমীক্ষা

তুকতাক আর কাজ করছেনা৷ হু হু করে পাতালে ঢুকছে মোদি’র জনপ্রিয়তা৷ কপালে ভাঁজ বাড়ছে বিজেপি’র৷ দেশজুড়ে ভয়াবহ সংক্রমণ সরাসরি আঘাত হেনেছে নরেন্দ্র মোদির
customized ভাবমূর্তিতে৷

ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ সামলাতে ব্যর্থ কেন্দ্র৷ গোটা বিশ্বে আজ সমালোচিত নরেন্দ্র মোদি৷ চিকিৎসা-সংক্রান্ত আন্তর্জাতিক সংস্থাগুলি বা ‘ল্যানসেট’-এর পত্র-পত্রিকা ধিক্কার জানাচ্ছে ভারত সরকারকে৷ গেরুয়া- অন্দরও আজ হাড়ে হাড়ে টের পাচ্ছে মোদি-ম্যাজিক আজ বিলীন হয়েছে৷ দেশের বিরোধীরাই শুধু নয়, এক মার্কিন সমীক্ষক সংস্থার রিপোর্টেও এবার মোদির জনপ্রিয়তা তলানিতে ঠেকে যাওয়ার ছবি তুলে ধরেছে।

আমেরিকার ‘মর্নিং কনসাল্ট’ নামে একটি ডাটা-সমীক্ষক সংস্থা বিশ্বের বহু রাষ্ট্রনেতার জনপ্রিয়তার উত্থান-পতনের রেখচিত্র তৈরি করে থাকে। ২০১৯ থেকে এই তালিকায় আছেন নরেন্দ্র মোদি। মঙ্গলবার প্রকাশিত এপ্রিল মাসের রিপোর্টে দেখানো হয়েছে, মোদির জনপ্রিয়তার সূচক আগের থেকে ২২ পয়েন্ট হ্রাস পেয়েছে। চলতি সপ্তাহে মোদির জনপ্রিয়তার সূচক দাঁড়িয়েছে ৬৩ শতাংশ। ২০১৯-এর পর থেকে এ পর্যন্ত এটাই মোদির নিম্নতম স্কোর। ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন, ওষুধ, ভ্যাকসিন, কোভিড-শয্যার অভাবে মৃত্যুমিছিল দীর্ঘায়িত হওয়া এবং সাধারণ মানুষের বেলাগাম দুর্গতিই মোদি-পতনের কারণ বলে মনে করা হচ্ছে।

এখানেই শেষ নয়৷
আরও একটি আন্তর্জাতিক জনমত সমীক্ষক সংস্থা, ‘YouGov’, ইউগভ-এর সমীক্ষাও একই ছবি তুলে ধরেছে৷ শহরে বসবাস করা ভারতবাসীর মধ্যে করা তাদের সমীক্ষায় ধরা পড়েছে, ফেব্রুয়ারিতে কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকেই মোদির জনপ্রিয়তা ঝড়ের বেগে নিচের দিকে নামছে৷ করোনা-সঙ্কট সামলাতে ভারতের প্রধানমন্ত্রী মোদি কতখানি সফল, এই প্রশ্নের উত্তরে ‘ভালো’ বা ‘মোটের উপর ভালোই’ উত্তর দিয়েছেন ৪৯ শতাংশ উত্তরদাতা। কোভি়ডের প্রথম ঢেউয়ে এই অনুপাত ছিল ৮৯ শতাংশ।

এর পরেই মোদির তথাকথিত ভাবমূর্তি পুনরুদ্ধার করার ভাবনা-চিন্তা শুরু করেছে গেরুয়া শিবিরের থিঙ্কট্যাঙ্ক-রা৷ দলের অন্দরে আলোচনাও চলছে৷ কিন্তু বিজেপির কপালে ভাঁজ বাড়িয়ে এখনও তেমন কোনও ভ্যাকসিনের খোঁজ মেলেনি, যাতে নেতিয়ে পড়া মোদিকে ফের চাঙ্গা করা যায়৷

Previous articleঅমানবিক! অসহায় পরিযায়ী শ্রমিককে খাওয়ানো হলো পথ কুকুরদের খাবার
Next articleঠিক কী কারণে মৃত্যু হয় মারাদোনার? উঠে এল চাঞ্চল্যকর তথ‍্য