২৬ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে রাজ্যবাসী

আগামী ২৬ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ (A total lunar eclipse)। ভাগ্য সহায় থাকলে দেখা যাবে সুপার ব্লাড মুনও (Super Blood Moon)। কিন্তু সুপার সাইক্লোন (Super Cyclone) “যশ’’ (Josh)-এর দাপাদাপির বেশ সম্ভাবনা ওই সময়ে। ফলে রাজ্যবাসী চাঁদের পিঠের রং বদলের মহাজাগতিক দৃশ্য প্রত্যক্ষ করতে পারবেন কি না, তা নিয়ে সংশয় থেকে যাচ্ছে।

সবকিছু ঠিকঠাক থাকলে দীর্ঘ একদশক পর সুপার ব্লাড মুন দেখার সৌভাগ্য হবে দেশবাসীর। পূব আকাশে দেখা মিলবে এই ব্লাড মুনের। বিড়লা তারামণ্ডলের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি জানিয়েছেন, ওইদিন সন্ধ্যায় আকাশ পরিষ্কার থাকলে কলকাতা থেকে প্রায় ১৪ মিনিট পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। শেষবার শহরবাসী এই দৃশ্য দেখেছিলেন ২০১১ সালের ১০ ডিসেম্বর। অত্যন্ত বিরল এই মহাজাগতিক দৃশ্য।

বিড়লা তারামণ্ডল জানাচ্ছে, ২৬ মে পূর্ণিমা। ওই রাতে চাঁদ, সূর্য এবং পৃথিবীর অবস্থান এমন জায়গায় থাকবে, যার ফলে পৃথিবী থেকে কিছু সময়ের জন্য পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। সেই চাঁদ থাকবে পৃথিবীর সবচেয়ে কাছে। দূরত্ব হবে ৩ লক্ষ ৫৭ হাজার ৩০৯ কিমি। সেদিন আবার “সুপার ব্লাড মুন”ও দেখা যাবে। ফলে চাঁদকে আর পাঁচটা পূর্ণিমার মতো ঝলমলে দেখাবে না। বরং রং হবে গাঢ় কালচে লাল। এই বিরল দৃশ্য দেখা যাবে পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগর, উত্তর এবং দক্ষিণ আমেরিকার কিছু এলাকা এবং অস্ট্রেলিয়া থেকে।

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে বিকেল ৪টে বেজে ৪১ মিনিটে, আর তা বজায় থাকবে ৪টে বেজে ৫৬ মিনিট পর্যন্ত। বিড়লা তারামণ্ডলের তরফে জানানো হয়েছে, ওইদিন চাঁদকে প্রায় ৩০ শতাংশ বড় এবং ১৪ শতাংশ উজ্জ্বল দেখা যাবে। ভারতের মাটি থেকে আবার এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে ২০২২ সালের ৮ নভেম্বর।

 

Previous articleনারদ আবহে প্রবল উত্তেজনার মাঝে আজ মোদি-মমতা মুখোমুখি
Next articleঅমানবিক! অসহায় পরিযায়ী শ্রমিককে খাওয়ানো হলো পথ কুকুরদের খাবার