ব্যাপক বৃষ্টি ভুবনেশ্বরে, ‘যশ’-এর প্রভাব বলেছেন আবহবিদরা

ঘূর্নিঝড় যশ আসার আগে ভারী বৃষ্টি শুরু ওড়িশার ভুবনেশ্বরে। আবহবিদদের কথায়, ‘যশ’-এর প্রভাবে এমন বৃষ্টি। ২৬ মে ওড়িশা উপকূলে আছড়ে পড়ার কথা ঘূর্ণিঝড় যশের। হাওয়া অফিস জানিয়েছে, এখন ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টি জারি থাকবে ভুবনেশ্বরে। ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট (IMD) জানায়িছে, আগামী ২২ জুনের মধ্যে উত্তর আন্দামান সমুদ্র ও পূর্ব বঙ্গোপসাগরের একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। ২৬ মে অর্থাৎ বুধবার সন্ধের মধ্যে এই নিম্নচাপ ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় পৌঁছবে। তখন ঝড়ের রূপ নিলে একে যশ বলা হবে।

‘যশ’এর আশঙ্কায় তামিলনাড়ু, ওড়িশা, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, আন্দামান নিকোবরের প্রশাসনকে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ।
তিনি জানিয়েছেন, ‘IMD-র পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ মে উত্তর আন্দামান সমুদ্রের ওপর একটি নিম্নচাপ তৈরি হবে। যা পরে ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে। ২৬ মে-র সকালের মধ্যে ‘যশ’ ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলে তাণ্ডব চালাবে। এই ঘূর্নিঝড়ের ফলে ওড়িশা ও পশ্চিমবঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। পশাপাশি আন্দামান নিকোবরে ‘যশ’এর ফলে ভারী বৃষ্টি থেকে বন্যা হওয়ার আশঙ্কা করা হচ্ছে।”

আরও পড়ুন-প্যারোলে ছাড়া পেল ধর্ষণে অভিযুক্ত ডেরা প্রধান গুরমিত রাম রহিম

ইতিমধ্যেই রাজ্যের মুখ্যসচিবদের উপকূলবর্তী এলাকায় আগে থেকেই ‘হেলথ সেক্টর ইনসিডেন্ট কমান্ড সিস্টেম’, ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম চালু করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই ক্ষেত্রে নোডাল অফিসার চিহ্নিত করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে সেই নম্বর পাঠিয়ে দিতে বলেছেন রাজেশ ভূষণ। যশের শক্তি এবং তাণ্ডবের প্রাবল্য কতটা সে ব্যাপারে এখনও ১০০ শতাংশ নিশ্চিত হতে পারছেন না আবহাওয়া দফতরের কর্তারা। তাই সম্ভাব্য সব রকম বিপদ আঁচ করেই জেলা প্রশাসন এবং কলকাতা পুরসভাকে আগাম সতর্কবার্তা দিয়েছে নবান্ন। ইতিমধ্যেই বিদ্যুৎ দফতরের কর্মীদের যাবতীয় ছুটি বাতিল করা হয়েছে।

Advt

Previous articleপ্যারোলে ছাড়া পেল ধর্ষণে অভিযুক্ত ডেরা প্রধান গুরমিত রাম রহিম
Next articleকল্যাণের কাছে কলকাতার রসগোল্লা খাওয়ার আবদার সিবিআই আইনজীবীর! কী বললেন তৃণমূল সাংসদ?