করোনা আবহেও বাঁকুড়ায় ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত তিন

করোনা আবহের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসের দেখা মিলল বাঁকুড়ায়! দক্ষিণের এই জেলায় করোনা চিকিৎসা চলাকালীন তিন জনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ ধরা পড়েছে । এদের মধ্যে দু’জনের বাড়ি বাঁকুড়া ও অন্য এক মহিলার বাড়ি আসানসোলে।
জানা গিয়েছে, করোনা চিকিৎসা চলাকালীন তাঁদের আনা হয়েছিল বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে । রোগীদের শারিরীক পরীক্ষার পর ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে নিশ্চিত হন ওই হাসপাতালের চিকিৎসকরা।
হাসপাতালের অধ্যক্ষ ডাঃ পার্থ প্রতিম প্রধান বলেন, তিন জনের পরীক্ষা হয়েছিল, দু’জনের পরীক্ষার রিপোর্ট মিলেছে। প্রত্যেকের প্রয়োজনীয় চিকিৎসা চলছে।

বাঁকুড়া পুরসভার প্রশাসক মণ্ডলীর সদস্য দিলীপ আগরওয়াল বলেন, ৪ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দা সম্প্রতি বেলঘরিয়া থেকে বাড়িতে আসেন। তিনি অসুস্থ হলে কোভিড টেস্ট করা হয়। রিপোর্ট পজিটিভ আসে।পরে হাসপাতালে আরও পরীক্ষার পরে তার মাথায় ব্ল্যাক ফাঙ্গাস মেলে। এই ঘটনার পর সরকারি উদ্যোগে চিকিৎসা শুরু হয়েছে।

এদিকে ব্ল্যাক ফাঙ্গাস মোকাবিলায় নতুন গাইডলাইন জারি করেছে স্বাস্থ্য দফতর। সেখানে উল্লেখ করা হয়েছে, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ এড়াতে মাস্কের সঠিক ব্যবহার জরুরি।
বিশেষ করে ধুলোবালিময় এলাকা বা নির্মাণস্থলে গেলে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। বাগানে বা মাটি নিয়ে কাজ করলে, জুতো, লম্বা ঝুলের ট্রাউজার, ফুল স্লিভ শার্ট এবং গ্লাভস পরা জরুরি। সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
স্ক্রাবার দিয়ে গা ঘষে স্নান করা জরুরি। এমনই কিছু গুরুত্বপূর্ণ গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

Advt

Previous articleঅবশেষে পুলিশের হাতে গ্রেফতার সুশীল কুমার
Next articleরাজ্যে নিম্নমুখী দৈনিক সংক্রমণ, চিন্তা বাড়াচ্ছে মৃত্যুহার