কোভিড বিধি মেনে ‘বাংলা সিটিজেন্স ফোরাম’ ও ‘উদ্যোগে’র রক্তদান শিবির

গরমে জেলা জুড়ে ব্লাড সেন্টারে রক্ত সংকট ঘাটতি মেটাতে মারিয়া চেষ্টা করছেন বিভিন্ন সংগঠন। এই চরম সংকটময় সামাজিক পরিস্থিতিতে এই করোনা মহামারির মধ্যেই সরকারি স্বাস্থ্যবিধি মেনে বাংলা সিটিজেন্স ফোরাম ও উদ্যোগের সহযোগিতায় সুকিয়া স্ট্রিটে একটি রক্তদান শিবির অনুষ্ঠিত হল। সোমবার এই রক্তদান শিবিরে পুরুষদের পাশাপাশি মহিলারাও রক্তদান করেন। ভ্রাম্যমাণ শীততাপ নিয়ন্ত্রিত গাড়িতে রক্তদান শিবির আয়োজন করা হয়।এই ভ্রাম্যমাণ রক্তদান শিবিরে কোভিড বিধি মেনে মোট ৩০ জন রক্তদাতা স্বেচ্ছায় রক্ত দেন। উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংবাদিক কুণাল ঘোষ, সিটিজেন্স ফোরামের তরফে জয় মুখোপাধ্যায়, ছিলেন আইনজীবী ও উত্তর কলকাতা তৃণমূল যুব সভাপতি অনিন্দ্য রাউত, পুর কোঅর্ডিনেটর জীবন সাহা প্রমুখ। 

রক্তদানের পর কুণাল ঘোষ বলেন, রক্তদান মহৎ দান । আমি নিজে রক্ত দেওয়ার পর এর প্রয়োজনীয়তা নিয়ে কথা বলি । এই গরমে অনেক জায়গাতেই রক্ত সংকট দেখা দিয়েছে। সেখানে কোভিড পরিস্থিতিতে এই রক্তদান শিবিরের আয়োজন সত্যিই প্রশংসনীয় । রক্ত দেওয়া অত্যন্ত ভালো কাজ। রক্ত দিলে আবার শরীরে নতুন রক্ত তৈরি হয়। তাই রক্তদান নিয়ে যাদের অন্য রকম ধারণা আছে, এখানে রক্ত দিতে এলে তাদের সেই ধারণা বদলে যাবে। অত্যন্ত বন্ধুত্বপূর্ণ পরিবেশে এখানে রক্ত নেওয়া হচ্ছে । চিকিৎসকরা পরীক্ষার পরেই ছাড়পত্র মিলছে আদৌ তিনি রক্ত দিতে পারবেন কিনা।

সিটিজেন্স ফোরামের জয় মুখোপাধ্যায় বলেন, আমাদের এই প্রয়াস সকলের সম্মিলিত প্রচেষ্টায় সম্ভব হয়েছে । আগামী দিনে আরও বড় আকারে আমরা এই রক্তদান শিবির আয়োজন করার চেষ্টা করব।
রক্তদাতাদের উদ্যোক্তাদের পক্ষ থেকে একটি চারা গাছ উপহার দেওয়া হয়। উদ্যোক্তাদের বক্তব্য, রক্তদান যেমন একটি মানুষকে জীবন দান করে, তেমনই একটি গাছ একটি প্রাণ । তাই আমরা সমাজের কাছে এই বার্তা পৌঁছে দিতে চাই যে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে গাছ লাগান প্রাণ বাঁচান।

Advt

Previous articleইয়াস-এর তাণ্ডবের আশঙ্কা, HIDCO-র তরফে রইল হেল্পলাইন নম্বর এবং একগুচ্ছ পরিকল্পনা
Next articleBreaking: মঙ্গলবারই সুপ্রিম কোর্টে শুনানি হবে নারদ মামলার