উত্তাল সমুদ্র, রাস্তায় ভাসছে গাড়ি, দিঘার হোটেলগুলি জলমগ্ন

দিঘা সৈকতাবাসের সামনে এই মুহূর্তে প্রবল জলোচ্ছাস

ঘূর্ণিঝড় ইয়াস দিঘা থেকে আর মাত্র ৮০ কিলোমিটার দূরে। এরই মধ্যে উত্তাল হয়েছে দিঘার সমুদ্র। রাস্তায় প্রায় কোমর সমান জল। ভেসে যাচ্ছে গাড়ি। দিঘার হোটেলগুলি জলমগ্ন। আলিপুর আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ইয়াসের গতিবেগ সমুদ্রের ওপর প্রতি ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার। সর্বোচ্চ গতিবেগ (গাস্টিং) ১৫৫ কিলোমিটার। ১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে স্থলভূমির দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড়।

ইতিমধ্যেই ধামড়া ও বালেশ্বরের মধ্যে ল্য়ান্ডফল হয়েছে। আগেই দিঘা ও সংলগ্ন এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। স্থানীয় হোটেল থেকেও সরানো হয়েছে কর্মীদের। সাইক্লোন সেন্টারে আশ্রয় নিয়েছেন বহু মানুষ। ঝোড়ো হাওয়ার দাপট দেখা যায় দিঘার কাছে রামনগর ২ নম্বর ব্লকের সতিলাপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় ১১৬-র বি জাতীয় সড়কে উপড়ে পড়েছে গাছ। ইতিমধ্যেই গাছ কেটে রাস্তা পরিষ্কারের কাজ শুরু করে এনডিআরএফ।

আরও পড়ুন-ভয়ঙ্কর ইয়াস, ঢেউ ছুঁল নারকেল গাছের মাথা!

মন্দারমণিতে ঘূর্ণিঝড় ইয়াসের জেরে আশপাশের হোটেলগুলোতে জল ঢুকতে শুরু করেছে। রাস্তা টপকে জল ঢুকছে গ্রামগুলিতেও। প্রবল ঝোড়ো হাওয়ায় উড়ে গিয়েছে বাড়ির চাল। ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি বাড়ি। ইয়াসের প্রভাব হলদিয়াতেও। হলদি নদীতে জলোচ্ছ্বাস। জল ঢুকতে শুরু করেছে হলদিয়া শিল্পাঞ্চলে। বাঁধ ভেঙে নদী তীরবর্তী এলাকায় জল ঢোকার আশঙ্কা। দোকান-পাট বেঁধে রাখছেন ব্যবসায়ীরা। পূর্ব মেদিনীপুর জেলায় এখনও পর্যন্ত ৫১টি বাঁধ ভেঙেছে।

Advt

Previous articleভয়ঙ্কর ইয়াস, ঢেউ ছুঁল নারকেল গাছের মাথা!
Next articleমিউকরমাইকোসিস বা Black Fungus-কে মহামারি ঘোষণা করলো রাজ্য সরকার