সপ্তম বর্ষপূর্তিতে উন্নয়নের খতিয়ান মোদি সরকারের, পাল্টা ব্যর্থতার তালিকা বিরোধীদের

করোনা মহামারীর(covid pandemics) জেরে গোটা দেশজুড়ে শোনা যাচ্ছে স্বজন হারানোর কান্না। টানা দেড় বছর মহামারীর ধাক্কায় অর্থনৈতিক হাল করুণ, ভেঙে পড়েছে দেশের শিক্ষা পরিকাঠামো। এমন গুরুতর অবস্থায় মাঝে ৭ বছর পূর্ণ করেছে কেন্দ্রের মোদি সরকার। যদিও এসবকে পেছনে ফেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi) জানিয়ে দিয়েছেন ‘দেশ সঠিক পথেই এগোচ্ছে।’ করোনা পরিস্থিতিতে মানুষের পাশে থাকার বার্তা দিচ্ছে বিজেপি। অন্যদিকে দীর্ঘ সাত বছরে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পরিবর্তে অনেকখানি পিছিয়ে দেওয়া হয়েছে, এমনটা দাবি করে ব্যর্থতার খতিয়ান তুলে ধরতে দেখা গেল বিরোধীদের(opposition)।

কেন্দ্রীয় সরকারের ৭ বছর বর্ষপূর্তিতে কোনওরকম উৎসব পালন করার পথে হাঁটেনি বিজেপি। বরং এই কঠিন সময়ে কর্মী-সমর্থকদের বার্তা দিয়েছেন মানুষের পাশে দাঁড়ানোর। ৭ বছর পূর্তির এই দিনকে বিজেপি তরফে নাম দেওয়া হয়েছে ‘সেবা দিবস’। মন কি বাতে প্রধানমন্ত্রী জানিয়ে দিয়েছেন, ‘ভারত এখন আর অন্য দেশের পথ অনুসরণ করে না, কারও কাছে মাথা নত না করে নিজেদের অস্তিত্ব তুলে ধরেছে। ফলে এটা বলাই যায় দেশ এখন সঠিক দিশায় এগোচ্ছে।’ প্রধানমন্ত্রী এই দাবিকে পূর্ণ সমর্থন জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ট্যুইট করে জানিয়েছেন, ‘আমরা দেশের উন্নয়নের প্রতি দায়বদ্ধ থাকব। সমস্ত কঠিন বাধা অতিক্রম করবো।’ একদিকে যখন উন্নয়নের নজির তুলে ধরা হচ্ছে অন্যদিকে মোদি সরকারের ব্যর্থতার ৭ দফা খতিয়ান তুলে ধরতে ছাড়েনি বিরোধী কংগ্রেস।

কংগ্রেসের তরফে ব্যর্থতার খতিয়ানে তুলে ধরা হয়েছে মোদি সরকারের আমলের বেকারত্ব, গরিব বিরোধী নীতি, অর্থনীতির বেহাল অবস্থা, সীমান্তে উত্তেজনা সহ আরও একাধিক ইস্যু। কংগ্রেসের তরফে রণদীপ সিং সূ্র্যেওয়ালা জানিয়েছেন, ‘৭৩ বছরে এমন দু:খের পাহাড় ও এমন ভয়াবহ দুর্দশা ভারত কখনও দেখেনি।’ করোনা মোকাবিলায় মোদি সরকার যে চরম ব্যর্থ সে কথা বারবার তুলে ধরে টুইটারে সরব হয়েছেন রাহুল। ৭ বছরের বর্ষপূর্তিতেও তোপ দাগতে ছাড়েননি তিনি। বিতর্কিত রাষ্ট্রপ্রধান আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রাজিলের বলসোনারো মতো নেতাদের সঙ্গে এক সারিতে মোদিকে বসিয়ে আক্রমণ শানান তিনি। শিবসেনার তরফে তোপ দেগে বলা হয়েছে, ‘দেশের গরিব মানুষেরা আরও গরিব হচ্ছে। মোদি সরকারের উচিত আত্মসমালোচনা করা।’ তৃণমূলের তরফে ৭ বছরের এই বর্ষপূর্তিকে কটাক্ষ করে বলা হয়েছে, ‘মোদী স্বপ্ন দেখিয়েই আনন্দ পান, কাজের কাজ কিছু নেই।’

আরও পড়ুন:লাগাতার ধর্ষণ, রাজনৈতিক ক্ষমতা প্রয়োগে করে একাধিকবার গর্ভপাত, প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ অভিনেত্রীর

আক্রমণ শুধু বিরোধী নয় একদা বিজেপি সরকারের ক্যাবিনেট মন্ত্রী যশবন্ত সিনহা সরকারের বর্ষপূর্তিকে আক্রমণ শানিয়ে বলেন, ‘মোদি সরকারের অভূতপূর্ব সাফল্য মুম্বাইয়ের মতো জায়গায় পেট্রোলের দাম ১০০ টাকা পার।’ সব মিলিয়ে একদিকে উন্নয়নের খতিয়ান তুলে ধরা হলেও পাশাপাশি অন্যদিকে ব্যর্থতার খতিয়ানে কার্যত ফিকে হয়ে যেতে দেখা গেল মোদি সরকারের সপ্তম বর্ষপূর্তি।

Advt

Previous articleদুর্গত এলাকায় দুয়ারে ত্রাণ, দ্রুত ক্ষতিপূরণ-পুনর্নির্মাণ: নির্দেশ মুখ্যমন্ত্রীর
Next articleঅবসর নিয়ে মুখ্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা আলাপন, দিল্লি বোঝার আগেই চাল মমতার