পিছলো মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা, সিদ্ধান্ত নিতে বিশেষজ্ঞ কমিটি গঠন

পিছিয়ে গেল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা। বুধবার দুপুর ২টোয় সূচি ঘোষণার কথা মঙ্গলবারই জানানো হয়েছিল। কিন্তু সেটি স্থগিত রাখা হয়েছে। কারণ, এ বিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। 72 ঘণ্টার মধ্যে সেই কমিটিকে জানাতে হবে মাধ্যমিক (Secondary), উচ্চমাধ্যমিক (Higher Secondary)পরীক্ষা আদৌ হবে সম্ভব কি না? হলে কীভাবে সূচি তৈরি হবে এবং কীভাবে মূল্যায়ন হবে? তারপর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

কারা কারা থাকছেন এই বিশেষজ্ঞ কমিটিতে? থাকছেন মাধ্যমিক শিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের শীর্ষস্থানীয় আধিকারিকরা, শিক্ষাবিদরা, চিকিৎসকরা, মনোবিদরা, শিশু অধিকার রক্ষা কমিটির পক্ষে অনন্যা চক্রবর্তী এবং শিশুদের নিয়ে কাজ করে এমন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা। করোনা পরিস্থিতিতে পরীক্ষার্থীদের বড় পরীক্ষায় বসা নিয়ে কী ধরনের সমস্যা হতে পারে? স্কুলের নম্বর অনুযায়ী মূল্যায়ন হলে সেটাই বা কীভাবে করা হবে? তা সবই খতিয়ে দেখবে বিশেষজ্ঞ কমিটি।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের পরীক্ষার (Examination)ফলের উপর আগামী দিনের উচ্চশিক্ষা এবং কর্মক্ষেত্রের অনেকটাই নির্ভর করে। এই পরিস্থিতিতে কীভাবে সুরক্ষিত ভাবে পরীক্ষা নেওয়া যায় সে বিষয়টা খতিয়ে দেখবে বিশেষজ্ঞ কমিটি। এক্ষেত্রে যদি পরীক্ষা নেওয়া না যায় তাহলে কীভাবে মূল্যায়ন করা হবে যাতে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যতের সুরক্ষিত থাকে, সেটা গুরুত্ব দিয়ে দেখা হবে।

মঙ্গলবারই বাতিল হয়েছে সিবিএসই (Cbse)দ্বাদশ পরীক্ষা। বাতিল হয়েছে আইএসসি (Isc) পরীক্ষাও। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে সিবিএসই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। দ্বাদশের পড়ুয়াদের মূল্যায়ন কীভাবে হবে তা নির্দিষ্ট সময়ের মধ্যে সংশ্লিষ্ট বোর্ডই ঠিক করবে বলে জানিয়েছে কেন্দ্রে। সঙ্গে এও বলা হয়েছে, গত বছরের মতোই কোনও পড়ুয়া পরীক্ষা দিতে চাইলে সেক্ষেত্রে পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের জন্য পরীক্ষার ব্যবস্থা করবে সিবিএসই। এই পরিস্থিতিতে এখন মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞ কমিটির কী সুপারিশ করে সেটাই দেখার।

Advt

 

Previous articleসম্ভবত আজই হাসপাতাল থেকে ছাড়া পাচ্ছেন বুদ্ধবাবু, তবে বাড়ি ফেরা হচ্ছে না এখনই
Next articleমহানগরে প্রাক বর্ষার বৃষ্টি আরো তিন দিন, কেরলে বর্ষার আগমন আজই