সোমবার থেকে অ্যাপোলো হাসপাতালে শুরু হচ্ছে স্পুটনিক ভি-র টিকাকরণ

দেশে রাশিয়ার ‘স্পুটনিক ভি’ টিকা(Sputnik v vaccine) এসে গিয়েছিল আগেই। সোমবার থেকে শহরের অ্যাপোলো হাসপাতালের(Apollo Hospital) পুরোদমে শুরু হয়ে যাচ্ছে এই টিকাকরণ প্রক্রিয়া। জানা যাচ্ছে, ‘স্পুটনিক ভি’ টিকার প্রতিটি ডোজের জন্য খরচ পড়বে ১২৫০ টাকা। স্পুটনিক ভি-র একটি ডোজের দাম ১২৫০ টাকা। অর্থাৎ দুটি ডোজ নিতে একজনের খরচ হবে আড়াই হাজার টাকা।

ভারতের মূলত কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের টিকাকরণই সবচেয়ে বেশি পরিমাণে হচ্ছে তবে এই দুই ভ্যাকসিনের বাইরে আরও বেশি করে ভ্যাক্সিনেশন প্রক্রিয়াকে বাড়িয়ে তুলতে অনুমোদন দেওয়া হয়েছে একাধিক বিদেশি টিকাকে। সেই তালিকায় রয়েছে ‘স্পুটনিক ভি’-এর নাম। গত ২৯ মে, রাশিয়া থেকে হায়দরাবাদে পৌঁছয় স্পুটনিক-V-র দেড় লক্ষ ডোজ।

সূত্রের খবর, এই ভ্যাকসিনে দুটো আলাদা স্পাইক প্রোটিন ব্যবহার করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন এতে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ে। পাশাপাশি এই ভ্যাকসিন প্রথম পর্বের ২১ দিন পর দ্বিতীয় পর্বের টিকাকরণ হয়। এই প্রতিষেধকের কার্যকারিতা সর্বোচ্চ ৯১.৬ শতাংশ। ঠিক হয়েছে, ৫টি ওষুধ সংস্থা ভারতে ভ্যাকসিন তৈরি করবে। গ্ল্যান্ড ফার্মা, হেটেরো বায়োফার্মা, প্যানাকিয়া বায়োটেক, স্টেলিস বায়োফার্মা এবং ভিরচো বায়োটেক বছরে ৮৫ কোটির কাছাকাছি প্রতিষেধক তৈরি করবে। পাশাপাশি সেরাম ইনস্টিটিউটকেও পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন তৈরির অনুমোদন দিয়েছে সরকার।

Advt

https://youtu.be/-ZE9J0-bVXohttps://youtu.be/NgjJsgV9q5Mhttps://www.youtube.com/watch?v=qsq-8b_Y7JA&feature=youtu.be

Previous articleরাজ্যে কমছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু
Next articleব্রেকফাস্ট স্পোর্টস