মধ্যপ্রদেশের আন্দোলনকারী ডাক্তারদের পাশে দিল্লির চিকিৎসকরা

রাজ্য সরকার বনাম জুনিয়র চিকিৎসক (Madhya Pradesh government vs junior doctors) লড়াইয়ে মধ্যপ্রদেশের ডাক্তাররা এবার পাশে পেলেন দিল্লির ডাক্তারদের ( doctors of Delhi)। মধ্যপ্রদেশের আন্দোলনরত চিকিৎসকদের(doctors of Madhya Pradesh) সমর্থন জানিয়ে রাজপথে নামলেন দিল্লির ডাক্তাররা। জানা গিয়েছে, রবিবার সন্ধে সাতটা নাগাদ দিল্লির এইমস(AIIMS) ও সফদরজং হাসপাতালের(Safdarjung Hospital) বহু চিকিৎসক মধ্য প্রদেশের চিকিৎসকদের সমর্থনে রাজ পথে মিছিল করেন। মধ্যপ্রদেশ সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাস্তায় ও হস্টেলের সামনে মোমবাতি জ্বালান হয়। ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশনের (federation of resident doctor association) তরফে লেডি হারডিন মেডিক্যাল কলেজে একটি বৈঠক ডাকা হয়। সেখানে সাতটি হাসপাতালের চিকিৎসক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ইতিমধ্যে মধ্য প্রদেশের শিক্ষামন্ত্রী বিশ্বাস সারাংয়ের সঙ্গে চিকিৎসকদের একটি প্রতিনিধি দল বৈঠক করে। বৈঠক শেষে মন্ত্রী জানিয়েছেন, ‘রাজ্য সরকারের তরফে চিকিৎসকদের ২৪ ঘণ্টার মধ্যে কাজে ফিরতে বলা হয়েছে। না হলে মধ্য প্রদেশ সরকার কড়া সিদ্ধান্ত নেবে।’

 

চলতি মাসের ১ তারিখ থেকে মধ্য প্রদেশের বিভিন্ন হাসপাতালের জুনিয়র ডাক্তাররা প্রতিবাদ আন্দোলন শুরু করেছে। দাবি, ১) বেতন বৃদ্ধি (protest for demanding fee hike)২) তাঁদের নিজেদের এবং পরিবারের সদস্যদের বিনামূল্যে করোনা চিকিৎসা প্রদান(free Corona treatment for Doctors and families)। যদিও মধ্যপ্রদেশ সরকার বিষয়টিতে আমল দিতে চায়নি। উল্টে যত দ্রুত সম্ভব আন্দোলনের পথ ছেড়ে চিকিৎসকদের কাজে ফেরার নির্দেশ দেওয়া হয়। সেইসঙ্গে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, এই নির্দেশ অমান্য করলে চিকিৎসকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

এরপর আন্দোলনকারী চিকিৎসকরা আদালতে মামলা দায়ের করে। ইতিমধ্যেই জব্বলপুরের মধ্যপ্রদেশ মেডিক্যাল ইউনিভার্সিটির আন্দোলরত ৪৫০ জন জুনিয়র চিকিৎসকের রেজিস্ট্রেশন বাতিল করে দেওয়া হয়। এই সিদ্ধান্তে বিক্ষোভকারীরা আরো ক্ষুদ্ধ হয়ে ওঠে। মধ্যপ্রদেশ হাইকোর্টের তরফেও এই আন্দোলনকে বেআইনি অ্যাখ্যা দিয়ে চিকিৎসকদের দ্রুত কাজে ফিরতে বলা হয়। এরপরই ইস্তফা দেন ৩৫০০ জন জুনিয়র চিকিৎসক।

 

Previous articleকোন দিক থেকে গুলি? শীতলকুচির বুথে সরেজমিনে তদন্ত ফরেনসিক ব্যালেস্টিক দলের
Next articleসানির হাত থেকে খিচুড়ি নিতে করোনা বিধি ভেঙে পরিযায়ী শ্রমিকদের ভিড়