মিশন-২০২৪: মোদিকে হটাতে মমতাকেই মধ্যমণি চাইছে UPA শরিকরা

Mission-2024-mamta banerjee-modi-upa
ফাইল চিত্র।

“What Bengal Thinks Today, India Thinks Tomorrow”. গোটা দেশের রাজনৈতিক লড়াইটা ফের এই বাংলার মাটি থেকেই শুরু হতে চলেছে। ”মিশন-২০২৪” (Misdion-2024) দিল্লির মসনদ থেকে মোদি-শাহকে (Modi-Sah) ছুঁড়ে ফেলতে অপ্রতিরোধ্য মমতাতেই (Mamata Banerjee) এখন এখন ভরসা দেশের তামাম বিজেপি (BJP) বিরোধী দলগুলির।

বাংলার সদ্য সমাপ্ত হাইভোল্টেজ নির্বাচনে (West Bengal Assembly Election) যেভাবে নরেন্দ্র মোদি (Narendra Modi) নেতৃত্বাধীন বিজেপিকে ভাঙা পায়ে একের পর এক গোল এবং ল্যান্ডস্লাইড ভিকট্রি, তাতে মমতা বন্দ্যোপাধ্যায় যেন ছিয়াশির মারাদোনা। সেই চর্চা এখন দেশজুড়ে। তাই মোদি-শাহের বঙ্গজয়ের “স্বপ্ন” ভঙ্গ করে দেশের বিরোধী রাজনীতির প্রধান মুখ এখন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

এমন এক বাতাবরণে বাংলার নিজের মেয়েকে ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্সের (UPA) -এর প্রধান মুখ করে ২০২৪-এর লোকসভা নির্বাচনে মোদি-শাহের বিজেপির বিরুদ্ধে ঝাঁপাতে চাইছে দেশের বিরোধী শিবির। এনসিপি, ডিএমকে, ন্যাশনাল কনফারেন্স, আরজেডি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, জনতা দল (এস)-এর মতো অবিজেপি UPA শরিকরা মোদি বিরোধী প্ৰধান মুখ হিসেবে মমতাকেই চাইছে।

সূত্রের খবর, UPA প্রধান শরিক কংগ্রেসের একটি বড় অংশ আর রাহুল গান্ধীর উপর ভরসা করতে পারছে না। বিশেষ করে কংগ্রেসের ‘জি-২৩’ গ্রুপের তরফে এক পোড়খাওয়া বর্ষীয়ান নেতা মমতাকে সামনে রাখার বিষয়টি উত্থাপন করেছেন। তাঁরা চাইছেন, UPA নতুন করে জোটবদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই তার চেয়ারপার্সন বা কনভেনার করা হোক তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। বিশেষ করে কংগ্রেসের “জি-২৩” গ্রুপের প্রবীণ নেতা গুলাম নবি আজাদ, কপিল সিবাল, শশী থারুর, মণীশ তেওয়ারি, রেনুকা চৌধুরী মিলিন্দ দেওরার মতো কংগ্রেসের সর্বভারতীয় নেতারা মমতার নেতৃত্বেই বিজেপি বিরোধী জোট চাইছেন বলে খবর।

অন্যদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখে বিজেপি বিরোধী জোটের বার্তা দেশজুড়ে ছড়িয়ে দিচ্ছেন এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার। সর্বভারতীয় রাজনীতিতে মমতাকেই বিজেপি বিরোধী মুখ করতে সবচেয়ে বেশি আগ্রহ দেখিয়েছেন মহারাষ্ট্রের এই “পাওয়ার ম্যান”!

বাংলার মাটিতে মোদি-অমিত শাহের মুখে মমতার রাজনৈতিক ভাবে চুনকালি মাখানোর পর এম কে স্ট্যালিন, চন্দ্রশেখর রাও, অরবিন্দ কেজরিওয়াল, মেহেবুবা মুফতি, অখিলেশ যাদব, তেজস্বী যাদব, ওমর আবদুল্লার মতো নেতাদের সঙ্গেই উদ্ধব থ্যাকারে উল্লসিত হয়েছেন।

বাংলায় ভোটের পরেও বিভিন্ন ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাত যেভাবে জাতীয় রাজনীতিতে চর্চার মূল বিষয়বস্তু হয়ে উঠেছে, তাতে মোদি বিরোধী প্রধান মুখ যে মমতা, তা একবাক্যে স্বীকার করেছে তাবড় রাজনৈতিক বিশেষজ্ঞরাও। ফলে সব মিলিয়ে “বিরোধী জোটের ট্রায়াল রান”-এ নেতৃত্বের ব্যাটন এখন তৃণমূল নেত্রীর হাতেই!
Advt

 

Previous article‘বাম-কং জোট কেন? ‘লক্ষাধিক ভোটে হারার পর দিল্লিতে অভিযোগ কংগ্রেস প্রার্থীর
Next articleGrandmother of Birbhum পুষ্পরানি সরকার এখন ইউটিউবের সেরা ফুডব্লগার