ভারতীয় ব্যবসায়ীদের শর্ত মানল বাংলাদেশ, ফের সচল হিলি স্থলবন্দর

বিশেষ প্রতিনিধি, ঢাকা

ভারতীয় ব্যবসায়ীদের শর্ত মেনেই সচল হল গুরুত্বপূর্ণ হিলি স্থলবন্দর। সকাল থেকে দুপুর পর্যন্ত একবেলা আমদানি-রফতানি বন্ধ রাখলেও ভারতের ব্যবসায়ীদের আংশিক শর্ত মেনে নেওয়ায় শেষপর্যন্ত স্বাভাবিকভাবেই হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পণ্য আমদানি-রফতানি ফের শুরু হয়েছে ।

আজ বুধবার দুপুর সাড়ে ১২টায় ভারত থেকে পণ্য বোঝাই একটি ট্রাক বন্দরে প্রবেশ করে । ফের সচল হয় হিলি বন্দর।
ভারতীয় ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি মানতে অনীহা প্রকাশ করে গত ৬ মে বাংলাদেশের ব্যবসায়ীদের চিঠি দিয়েছিল। সেই চিঠির পরিপ্রেক্ষিতে আজ বুধবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে রফতানি বন্ধ থাকবে বলে ঘোষণা করেছিল বাংলাদেশের ব্যবসায়ী সংগঠন। সেই অনুযায়ী সকাল থেকে বন্দরের আমদানি-রফতানি বন্ধও হয়ে যায়।

ভারতীয় এক্সপোর্টার অ্যান্ড সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের দেওয়া ৪টি র্শত বাংলাদেশের ব্যবসায়ীরা আংশিক মেনে নেওয়ায় ফের আমদানি-রফতানি চালু হয়েছে।
বাংলা হিলি সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল আজিজ জানিয়েছেন, তাদের দাবির প্রেক্ষিতে বিকেল সাড়ে ৪টার মধ্যে পণ্যবাহী ট্রাকের ক্ষেত্রে আগের মতো স্বাস্ব্যবিধি মেনে নেওয়া হবে।

হিলি আমদানিকারক গ্রুপের সভাপতি হারুনুর রশিদ হারুন জানিয়েছেন, তাদের দাবির প্রেক্ষিতে কাঁচামাল আমদানিকে অগ্রাধিকার দিয়ে বিকেল ৪টা পর্যন্ত পণ্যবাহী ট্রাক ভারত থেকে দেশে প্রবেশ করবে। আগে ট্রাক সংখ্যা সীমিত ছিলো। এখন সেটা নেই।

আগামী শুক্রবার দু দেশের ব্যবসায়ীদের বৈঠকে পরবর্তী সিদ্ধান্ত হবে বলে তিনি জানিয়েছেন ।

Advt

Previous articleনিখিলের সঙ্গে বিয়েই হয়নি: বিস্ফোরক মন্তব্য নুসরতের
Next articleপাশে থাকার বার্তা নিয়ে বহরমপুর থেকে রঘুনাথগঞ্জ: স্বজনহারা পরিবারকে সাহায্যের আশ্বাস অভিষেকের