১৪৮ বছর পর শনি জয়ন্তীতে সূর্যগ্রহণ! জেনে নিন সময়সূচি

বাংলা ক্যালেন্ডার অনুসারে জৈষ্ঠ্য মাসের কৃষ্ণপক্ষে, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে আগামীকাল অর্থাৎ ১০ জুন হবে এই বছরের প্রথম সূর্যগ্রহণ। পঞ্জিকা অনুসারে ওই একই দিনে রয়েছে শনি জয়ন্তী। সূর্য ও শনির মহাজাগতিক যুগলবন্দি ঘটবে সেদিন। জ্যোতিষ বিজ্ঞান মতে বিরল এিটি মহেন্দ্রযোগের সৃষ্টি হতে চলেছে বৃহস্পতিবার। আবার ১৪৮ বছর পর সূর্যগ্রহণের দিনই পড়েছে শনি জয়ন্তী।

পুরাণ অনুসারে শনি জয়ন্তী কর্মফলের দেবতা শনির জন্মতিথি বলে মনে করা হয়। সূর্যের ৯০ শতাংশ ঢাকা পড়বে এদিন। ভারতের কিছু অংশ যেমন- উত্তর-পূর্ব ভারত ও জম্মু-কাশ্মীরের কয়েকটি স্থান থেকে সূর্যগ্রহণ দেখা যাবে। তাই গ্রহণের সূতকাল গোটা দেশের উপর কার্যকরী হবে না। শুধুমাত্র যে সব জায়গা থেকে গ্রহণ দেখা যাবে, সেই সব জায়গাতেই সূতককাল কার্যকরী হবে। বৃষ রাশি ও মৃগশিরা নক্ষত্রপুঞ্জে ঘটবে এই গ্রহণ।

ভারতীয় সময়ে বেলা ১১টা ৪২ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। ৩টে ৩০ মিনিট নাগাদ সম্পূর্ণ বলয়গ্রাস সম্পন্ন হবে। বিকেল ৪টে ৫২ মিনিট পর্যন্ত বলয়গ্রাস থাকবে। সন্ধ্যা ৬টা ৪১ মিনিট নাগাদ গ্রহণ শেষ হবে। এর আগে ১৮৭৩ সালের ২৬ মে শেষবার শনিজয়ন্তীতে সূর্যগ্রহণ হয়েছিল। তার ১৪৮ বছর পর ফের শনি জয়ন্তীতে হবে সূর্যগ্রহণ।

কোথায় সম্পূর্ণ গ্রহণ দেখা যাবে?
গ্রিনল্যান্ড, উত্তর কানাডা, ইউরোপ, উত্তর-পশ্চিম আফ্রিকা থেকে এই বলয়গ্রাস গ্রহণ দেখা যাবে।

এছাড়াও অনলাইনেও দেখার সুযোগ থাকছে। NASA এবং Timeanddate.com-এর ওয়েবসাইট থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে গ্রহণ দেখা যাবে।

আরও পড়ুন- করোনা রোগীদের মন ভালো করতে হিন্দি গানের তালে হাসপাতালে নাচ নার্সদের

Advt

Previous articleমর্মান্তিক, জল না পেয়ে মরভূমিতেই মৃত্যু পাঁচ বছরের একরত্তির!
Next articleঅনুগামীদের নিয়ে একের পর এক বৈঠক মুকুলের, ফুল বদলের জল্পনা তুঙ্গে