মর্মান্তিক, জল না পেয়ে মরভূমিতেই মৃত্যু পাঁচ বছরের একরত্তির!

প্রবল গরমে বালির মধ্যে হাঁটতে হাঁটতে ক্লান্ত ছোট্ট শরীরটা আর পারছিল না। ধারেকাছে জল ছিল না। তৃষ্ণায় গলা শুকিয়ে গিয়েছিল । কিন্তু রাজস্থানের মরু এলাকায় একফোঁটা জল পায়নি পাঁচ বছরের এক রত্তি। কষ্ট সহ্য করতে না পেরে মরুভূমিতেই মৃত্যুর কোলে ঢলে পড়ে শিশুটি।
রাজস্থানের জালোর জেলার রানিওয়ারায় এই ঘটনায় গোটা দেশ শিউরে উঠেছে।মরুভূমির মাঝখানে শিশুকন্যার দেহের পাশেই অচৈতন্য অবস্থায় পড়েছিলেন তার ঠাকুমা। প্রবল গরমে শরীর জলশূন্য হয়ে যাওয়ায় নিজের নাতনির মতো তিনিও জ্ঞান হারিয়ে পড়ে যান।
জানা গিয়েছে, প্রায় ১২ কিলোমিটার দূরে নিজের বোনের বাড়ির উদ্দেশে নিজের নাতনিকে নিয়ে রওনা হয়েছিলেন সুখী নামে ওই বৃদ্ধা। কিন্তু চড়া রোদে মাঝপথেই সান স্ট্রোকে আক্রান্ত হন ঠাকুমা-নাতনি দুজনেই । এক পশুপালকই প্রথম ওই বৃদ্ধা এবং তাঁর নাতনিকে মরুভূমির মাঝখানে পড়ে থাকতে দেখেন। এরপর স্থানীয় গ্রাম প্রধানকে খবর দেওয়া হয়। পুলিশ এসে বৃদ্ধাকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়। কিন্তু ততক্ষণে ঘটনাস্থলেই মারা গিয়েছে শিশুটি।

পুলিশ জানিয়েছে, ওই বৃদ্ধা জল না নিয়েই বেরিয়ে পড়েছিলেন৷ প্রবল গরমে দেহ জলশূন্য হয়ে গিয়েই অসুস্থ হয়ে পড়েন দু’‌জন। স্থানীয় প্রশাসন জানিয়েছে , ওই বৃদ্ধার মানসিক সমস্যাও ছিল। নাতনিকে নিয়ে একাই থাকতেন। এমনকি এই দুর্ঘটনার পর জানা গিয়েছে, বেশ কয়েক মাস ধরে নিজের জন্য বরাদ্দ রেশনও তোলেননি ওই বৃদ্ধা। ছোট্ট শিশুটিকে নিয়ে কোনওক্রমে ভিক্ষাবৃত্তি করে দিন গুজরান করতেন। স্থানীয় বাসিন্দারাও নাতনি এবং ঠাকুমাকে মাঝেমধ্যে খাবার দিতেন।

জেলাশাসক বলেছেন, কয়েক বছর আগে শিশুটির মা দ্বিতীয় বার বিয়ে করার জন্য নিজের সন্তানকে ছেড়ে চলে যান। এরপর থেকে ঠাকুমার কাছেই থাকত সে। ঘটনার পর রাজস্থানের কংগ্রেস সরকারের প্রতি তীব্র আক্রমণ করেছে বিজেপি। রাজস্থানের বিজেপি রাজ্য সভাপতি সতীশ পুনিয়ার অভিযোগ , স্বাধীনতার ৭০ বছর পরেও শিশুমৃত্যুর ঘটনা সত্যিই উদ্বেগের।

বিজেপির দাবি, জল জীবন প্রকল্পের জন্য বরাদ্দ টাকা খরচ করছে না অশোক গেহলট সরকার। যদিও কংগ্রেসের তরফ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে । তাদের দাবি, যে কোনও মৃত্যুই বেদনাদায়ক । কিন্তু এই দুর্ঘটনার জন্য সরকারকে কাঠগড়ায় তোলা অর্থহীন ।এর সঙ্গে রাজনীতি জড়িয়ে বিজেপি ঘোলাজলে মাছ ধরতে চাইছে ।

Advt

Previous articleকরোনা রোগীদের মন ভালো করতে হিন্দি গানের তালে হাসপাতালে নাচ নার্সদের
Next article১৪৮ বছর পর শনি জয়ন্তীতে সূর্যগ্রহণ! জেনে নিন সময়সূচি