সালকিয়া টু বায়ার্ন মিউনিখ, শুভ পালের স্বপ্নের সফর

সালকিয়া টু বায়ার্ন মিউনিখ। হ‍্যাঁ, সুদেভা এফসির( Sudeva fc)  ফুটবলার শুভ পাল( Shubha Paul) করে দেখিয়েছে। প্রতিটি উঠতি ফুটবলারের স্বপ্ন থাকে বড় ফুটবলার হওয়ার। বড় জায়গায় সাফল্য পাওয়ার। কেউ কেউ সেই স্বপ্ন পূরণ করতে পারে আবার কেউ পারেনা। যাদের সেই স্বপ্ন পূরণ হয়, তাদের পিছনে থাকে কঠিন পরিশ্রম, প্রতিভা এবং মনের ইচ্ছাশক্তি। আর এই ইচ্চাশক্তি, প্রতিভা, পরিশ্রমের কারণেই আজ স্বপ্ন সফল হল শুভ পালের।

সালকিয়ার সীতানাথ বোস লেনের বাসিন্দা বিপ্লব পাল। গেঞ্জি কারখানার শ্রমিক। দিন আনা দিন খাওয়া পরিবারের ছেলে শুভ। এবার এই সালকিয়া থেকেই বায়ার্ন মিউনিখে উদ্দেশে পাড়ি দেবে শুভ। ১৭ বছর বয়সি শুভ বিশ্বের ৫৬টি দেশের বিভিন্ন প্রতিভাদের পিছনে ফেলে জায়গা করে নিয়েছে বায়ার্ন মিউনিখের বিশ্ব দলে। যেখানে সুযোগ পেয়েছে ব্রাজিল, জার্মানি, পর্তুগাল, চিন সহ ১৫ দেশের সেরা ১৫ জন অর্নূধ্ব-১৯ প্রতিভা। ভারতের প্রতিনিধি শুভ।

কিন্তু এত বড় মঞ্চে কী করে জায়গা পেল শুভ? বিশ্বের ৬৪ টি দেশ থেকে মোট ৬৫৪ জন ফুটবলারকে বাছা হয়েছিল স্কাউটিংয়ের মাধ‍্যমে। সেখান থেকে কাঁটাছেড়া করে ১৫ জন ফুটবলারকে বাছা হয়। আর সেখানেই জায়গা করে নেন শুভ। আর এর জেরেই বায়ার্ন মিউনিখের ওয়ার্ল্ড স্কোয়াডে সুযোগ পায় সালকিয়ার এই ছোট্ট ফুটবলারটি।

চলতি মাসের শেষে মেক্সিকোতে প্রাক মরশুম প্রস্তুতি সারতে উড়ে যাবে শুভ। সখানে দু’সপ্তাহ অনুশীলনের পর তিনটি প্রস্তুতি ম‍্যাচ খেলবে এই ওয়ার্ল্ড স্কোয়াড। এরপর মিউনিখ উড়ে যাবে তারা। মিউনিখে ছ’মাসের অনুশীলন ও ম্যাচ খেলার মাধ্যমে আধুনিক প্রশিক্ষণ দেওয়া হবে। এই দায়িত্বে থাকবেন ১৯৮৬ ও ১৯৯০ সালে বিশ্বকাপ রানার্স ও চ্যাম্পিয়ন পশ্চিম জার্মানি দলের ফুটবলার ক্লাউস আগেনখেলার এবং বায়ার্ন যুব দলের কোচ ক্রিস্টোফার। তার পরে হবে অনূর্ধ্ব-১৯ বিশ্ব একাদশের সঙ্গে অনূর্ধ্ব-১৯ বায়ার্ন মিউনিখের ম্যাচ। সেখানে নজর কাড়া পারফরম্যান্স করতে পারলে বায়ার্ন সহ ইউরোপের বিভিন্ন ক্লাবের অনূর্ধ্ব-১৯ বা তার পরবর্তী দলে সুযোগও চলে আসতে পারে শুভর সামনে।

চলতি বছর আইলিগে সুদেভা এফসির হয়ে খেলেছেন শুভ। এই সুযোগ পেয়ে শুভ বলেন,” মনে হচ্ছে যেন স্বপ্ন দেখছি। এক সময়ে বুট, জার্সি কেনার অর্থ ছিল না। চিমা স্যার (চিমা ওকোরি) আমাকে অনুশীলন করাতেন। তিনিই সব কিনে দিয়েছিলেন। বিশ্ব একাদশে নির্বাচিত হওয়ার পরে স্যারকে লন্ডনে ফোন করেছিলাম। তিনিও খুব খুশি। আশীর্বাদ করেছেন।”

আরও পড়ুন:সাগর রানা কাণ্ডে সুশীল ঠিক কী কী করেছিলেন, তার বিবরণ দিলেন সোনু মহাল

Advt

Previous articleশোকাহতদের কাছে টেনে পাশে থাকার বার্তা দিলেন অভিষেক
Next articleকরোনা বিধি মেনে এবার ভক্তদের অনুপস্থিতিতেই রথে চড়বেন জগন্নাথ দেব