সংক্রমণের হার অনেকটাই কমল, স্বাভাবিক ছন্দে ফেরার আশায় রাজ্যবাসী

আবারও অনেকটাই কমল রাজ্যের করোনা (Corona pandemic) সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত (newly affected in Coronavirus) হয়েছে ৪,২৮৬ জন। স্বাস্থ্য দফতরের (Health department, West Bengal) সর্বশেষ পরিসংখ্যান (latest updated report) অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত ৪২৮৬ জন, অর্থাৎ সাড়ে চার হাজারেরও কম। শুক্রবারও এই সংখ্যাটা ছিল ৮৩৩৬। সেই সঙ্গে কমেছে দৈমিক মৃত্যুর হারও। সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৭.৭৩ শতাংশ।

স্বাস্থ্যদফতর সূত্রে জানা গিয়েছে, কোভিডে দৈনিকসংক্রমণ এখনও সবচেয়ে বেশি উত্তর ২৪ পরগনায়(North 24 parganas)। গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র এই জেলাতেই আক্রান্তর সংখ্যা ৬৯৩। দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা (Kolkata)। একদিনে কলকাতায় সংক্রমিত হয়েছেন ৪০১ জন।

সংক্রমণ ক্রমেই নিয়ন্ত্রণে আসায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Chief minister Mamata Banerjee) নির্দেশে ধীরে ধীরে শিথিল করা হচ্ছে বিধি-নিষেধ (unlock process)। দোকান , বাজার, অত্যাবশ্যকীয় পরিষেবা, প্রয়োজনীয় গণপরিবহণ নির্দিষ্ট সময়ের জন্য খোলা হচ্ছে। সময় বেঁধে দিয়ে পরিষেবায় ছাড় দেওয়া হয়েছে হোটেল-রেস্তোরাঁকেও। ১৫ জুন পর্যন্ত এই বিধিনিষেধ জারি থাকবে। তারপর থেকে হয়ত শিথিল হতে পারে আরো অনেক কিছু। ধাপে ধাপে চালু হতে পারে বেশকিছু পরিষেবা। ইতিমধ্যেই মেট্রো রেল কর্তৃপক্ষ (Kolkata metro rail)জানিয়ে দিয়েছে তাদের দিক থেকে প্রস্তুতি সম্পন্ন। রাজ্য সরকার সবুজ সংকেত দিলেই মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে। তাছাড়া আগামী ১৭ তারিখ থেকে শিয়ালদহ-হাওড়া থেকে চালু হচ্ছে দূরপাল্লার বেশ কয়েকটি ট্রেন। ফলে নতুন করে সংক্রমণের হার আর না বাড়লে খুব শীঘ্রই করোনার দাপট সামলে ফের ছন্দে ফিরবে রাজ্য।

Previous article‘জামাইষষ্ঠীর ‘ ইলিশ আনতে সোমবারই সাগরে পাড়ি দিচ্ছে ট্রলার
Next articleবেনজির অবদান, ভারতীয় বংশোদ্ভূত ২ মার্কিন সাংবাদিককে এবারের পুলিৎজার