বেনজির অবদান, ভারতীয় বংশোদ্ভূত ২ মার্কিন সাংবাদিককে এবারের পুলিৎজার

মেঘা রাজগোপালন এবং নীল বেদি৷

সাংবাদিকতায় অসামান্য অবদানের জন্য এ বছর ‘পুলিৎজার পুরস্কার’ পেলেন এই দুই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক৷সাংবাদিকতার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এবছর আমেরিকার সর্বোচ্চ পুলিৎজার পুরস্কারে (Pulitzer Prize) সম্মানিত হলেন এই দুই সাংবাদিক৷ সাংবাদিকতায় অসামান্য অবদানের জন্য কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব জার্নালিজমের এক বিশেষ বোর্ড সাংবাদিকতার জন্য আমেরিকার সর্বোচ্চ এই পুরস্কার দেয়। চলতি বছর ১০৫ বছরে পা দিয়েছে পুরস্কার।

 

ইন্টারনেট মিডিয়া, ‘বাজফিড’ সংবাদমাধ্যমের মেঘা রাজগোপালন এবং ও ট্যাম্পা বে টাইমসের নীল বেদি এবার দুটি ভিন্ন বিভাগে জিতে নিলেন পুরস্কার।

 

আন্তর্জাতিক সাংবাদিকতার জন্য পুরস্কার জিতেছেন বাজফিড-এর মেঘা রাজগোপালন। চিনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচারের কাহিনী প্রকাশ্যে নিয়ে আসায় এই পুরস্কার পেলেন মেঘা। তবে এই পুরস্কার ভাগ করে নিয়েছেন ঐ ইন্টারনেট মিডিয়ারই সহকর্মী অ্যালিসন কিং এবং ক্রিস্টো বাসচেকের সঙ্গে। অ্যালিসন পেশায় আর্কিটেক্ট। ক্রিস্টো একজন প্রোগ্রামার। মেঘাকে এই দু’জন সাহায্য করেছিলেন।

 

ভারতীয় বংশোদ্ভূত আর এক সাংবাদিকও এবার পুলিৎজার পুরস্কার পেয়েছেন। স্থানীয় রিপোর্টিংয়ের জন্য পুরস্কার পেলেন ট্যাম্পা বে টাইমসের নীল বেদি৷ ফ্লোরিডায় কম্পিউটারের মাধ্যমে পুলিস যেভাবে সম্ভাব্য অপরাধীদের চিহ্নিত করে রাখে, সেই বিষয়ে একটি তদন্তমূলক সিরিজ করেছিলেন তিনি। তাঁকে সাহায্য করেন ক্যাথলিন ম্যাকগ্ররিও। এই পুরস্কার ভাগ করে নিয়েছেন দুজনে।

 

এই শিরোপা পাওয়ার পর মেঘা রাজগোপালন তাঁর প্রতিক্রিয়ায় বলেছেন, “আমি বিস্মিত। আমার টিমের প্রতি আমি কৃতজ্ঞ। অনেক লোক সাহায্য করেছেন। সর্বোপরি সেই সব প্রাক্তন বন্দিদের ধন্যবাদ জানাতে চাই, যারা অনেক ঝুঁকি নিয়ে জিনজিয়াং প্রদেশের ক্যাম্পের বিষয়ে আমাকে তথ্য দিয়েছেন”৷ তবে নীল বেদির কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

 

Previous articleসংক্রমণের হার অনেকটাই কমল, স্বাভাবিক ছন্দে ফেরার আশায় রাজ্যবাসী
Next articleগ্যাংস্টারদের সঙ্গী ভরতের শ্বশুরবাড়ি চারু মার্কেটে, যোগাযোগ ছিল না দাবি শাশুড়ির