হানের শরীরে মাইক্রো চিপ লুকোনো থাকতে পারে, সিটি স্ক্যানের চিন্তাভাবনা

মালদায় ধৃত চিনা নাগরিককে জিজ্ঞাসাবাদ করে মিলছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য।
বিএসএফ সূত্রে জানা গিয়েছে , ধৃত চিনা নাগরিক হান চুনওয়েই সাইবার বিশেষজ্ঞ।
সাইবার হানার অভিসন্ধি নিয়ে সে ভারতে ঢুকেছে বলে মনে করছেন তদন্তকারীরা। এমনকি, তার শরীরে মাইক্রো চিপ লুকোনো থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। তাই তার শরীর সিটি স্ক্যান করার কথা ভাবছে পুলিশ। ইতিমধ্যেই জেলা পুলিশ রবিবার মিলিক সুলতানপুরের সীমান্তে হানকে নিয়ে গিয়েছিল । সেখানে তার অনুপ্রবেশের ঘটনার পুনর্নির্মাণ করা হয়।

পুলিশের বক্তব্য, সেই পুনর্নির্মাণের সময়েই স্পষ্ট হয়ে যায়, ইচ্ছাকৃত ভাবে সে সীমান্ত পেরিয়েছিল। হানের অ্যাপলের ল্যাপটপ ও একটি আইফোনের লক এখনও খোলা যায়নি। কারণ , সেগুলির পাসওয়ার্ড মান্দারিন ভাষায় করা আছে। শুধু তাই নয়, তদন্তে কোনওরকম সহযোগিতা করছে না হান। তাই পাসওয়ার্ড ক্র্যাক করতে কলকাতা থেকে বিশেষ‌ সাইবার বিশেষজ্ঞ জেলায় যাচ্ছেন বলে পুলিশি সূত্রে জানা গিয়েছে ।
পুলিশ জানাচ্ছে, হানের অন্য দু’টি ফোন থেকে
বেশ কয়েকটি হোয়াটসঅ্যাপ গ্রুপের হদিস মিলেছে। এদিকে
সেনাবাহিনীর গোয়েন্দা বিভাগও হানকে জেরা করতে চায় । এ ছাড়া উত্তরপ্রদেশের অ্যান্টি টেররিজম স্কোয়াডের (এটিএস) একটি দল হানকে হেফাজতে পেতে সোমবারেই উত্তরপ্রদেশের আদালতে আবেদন করেছে। এটিএসের দাবি, হানের বিরুদ্ধে সাইবার ও আর্থিক প্রতারণার মামলা রয়েছে। সেই মামলাযতেই হানের ব্যবসায়ী বন্ধু সান জিয়াং এবং আরও ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

অভিযোগ, হান ও তার সঙ্গী অন্তর্বাসের মধ্যে লুকিয়ে ভারতীয় সিম কার্ড চিনে পাচার করত। সেই সব সিম কার্ড কাজে লাগিয়েই অ্যাকাউন্ট হ্যাক করা হত বলে জানিয়েছে এটিএস ও বিএসএফ। আশঙ্কা করা হচ্ছে, ইতিমধ্যেই ভারত থেকে প্রচুর ডেটাবেস চিনে পাচার করেছে হান। তদন্তে উঠে এসেছে, হান চিনের জুন জেই গং চেং বিশ্ববিদ্যালয়ের ইংরেজির স্নাতক। ওই বিশ্ববিদ্যালয় পরিচালনা করে চিনের সেনাবাহিনী। পুলিশ জানিয়েছে, হানের কাছ থেকে যেমন টাকা ট্রান্সফারের পাঁচটি যন্ত্র উদ্ধার হয়েছে, পাওয়া গিয়েছে ‘সিম বক্স’ নামে বিশেষ যন্ত্রও। সেই যন্ত্রের সাহায্যে টেলিফোনিক কলকে ডেটা কলে রূপান্তরিত করা যায়। তাই হানের শরীর সিটি স্ক্যান করে তদন্তকারীরা নিশ্চিত হতে চান যে তার শরীরে সত্যিই কোনও চিপ লুকানো আছে কিনা ।

Previous articleসাঁইবাড়ি-পোস্ট ‘ব্যক্তিগত’, এ নিয়ে আর কোনও বিতর্ক চান না বিমান-অধীর
Next articleআই-প্যাকের সঙ্গে চুক্তি বাড়াল তৃণমূল! সূত্রের খবরে জল্পনা পিকের ভূমিকা নিয়ে