ভক্তশূন্য রথযাত্রা, কবে খুলছে পুরীর মন্দির?

২৫ জুলাই পর্যন্ত ভক্তদের জন্য বন্ধ পুরীর (Puri) জগন্নাথ মন্দির (Jagannath Temple)। রথ-উলটো রথের পর পরিস্থিতি বিচার করে মন্দির খুলবে বলে জানিয়েছেন পুরীর মন্দিরে মুখ্য প্রশাসক ওড়িশার (Odisha) ডিস্ট্রিক্ট কালেক্টর কিষাণ কুমার (Kishan Kumar)। তবে মন্দিরে প্রবেশের ক্ষেত্রে কোভিডবিধি মানতে হতে পারে। তবে গতবারের মতো এবারও ভক্তের সমাগম ছাড়াই হবে রথযাত্রা।

করোনা (Carona) সংক্রমণ এড়াতে ভিড় চাইছে সে রাজ্যের প্রশাসকরা। সেই কারণেই রথযাত্রার আগে খোলা হচ্ছে না পুরীর মন্দির। সব ঠিকঠাক থাকলে 25 জুলাই মন্দির খোলা হতে পারে। মন্দির কর্তৃপক্ষ সূত্রে খবর, কোভিড (Covid) ভ্যাকসিনের (Vaccine) দুটি ডোজ নিয়ে সেই সার্টিফিকেট দেখিয়েই মন্দিরে প্রবেশ করতে হবে।

পুরীতে গত বছরের মতো এবারও কোভিড বিধি মেনেই পালিত হবে রথযাত্রা। বৃহস্পতিবার এই নির্দেশ জারি করেছে ওড়িশা সরকার। হবে না ভক্ত সমাগম। ২০২০-তে কোভিড অতিমারির কথা মাথায় রেখে সুপ্রিম কোর্ট যে গাইডলাইন দিয়েছিল তা মেনেই এবার রথযাত্রা পালিত হবে বলে সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে। শুধু তাই নয়, একমাত্র পুরী ছাড়া রাজ্যের আর কোথাও রথযাত্রা পালন করা যাবে না।

এবছর রথযাত্রায় সেই সব সেবাইতই অংশগ্রহণ করতে পারবেন যাঁদের করোনা নেগেটিভ ও ভ্যাকসিনের দুই ডোজ নেওয়া আছে। ওই সময় পুরী জুড়ে কারফিউ জারি করা থাকবে। গত বছরের মতো এ বছরও ভার্চুয়াল রথযাত্রা দেখার সুযোগ থাকবে কি না তা অবশ্য এখনও জানায়নি মন্দির কর্তৃপক্ষ।

আরও পড়ুন- বুলডোজ করতে চাইছে কেন্দ্র, কোনমতেই বঙ্গভঙ্গ হতে দেব না: মমতা

Previous articleহায়দরাবাদ ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট পদ খোয়ালেন আজহার
Next article‘চিন্তা নেই দিদি আছে’, ‘কৃষক বন্ধু’ প্রকল্পের ভাতা বাড়ানোয় টুইট মুকুল-সায়ন্তিকা-নুসরতদের