‘চিন্তা নেই দিদি আছে’, ‘কৃষক বন্ধু’ প্রকল্পের ভাতা বাড়ানোয় টুইট মুকুল-সায়ন্তিকা-নুসরতদের

নির্বাচন-পূর্বে কৃষকদের সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। বৃহস্পতিবার সেই প্রতিশ্রুতি পূরণ করেছেন তিনি। এদিন নবান্নের সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন রাজ্যে ‘কৃষক বন্ধু’ (Krishak Bandhu) প্রকল্পের ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে এখন ১০ হাজার টাকা করা হয়েছে। এরপরই মুখ্যমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানিয়ে একের পর এক টুইট করতে দেখা গেল রাজ্যের তৃণমূল নেতৃত্বকে। যে তালিকায় ছিলেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া মুকুল রায়(Mukul Roy), বসিরহাটের সাংসদ নুসরত জাহান(Nusrat Jahan), তৃণমূলের রাজ্য সম্পাদক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের(Sayantika Banerjee) মত নেতৃত্বরা। সকলেই মুখ্যমন্ত্রীর এই উদ্যোগের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।

বৃহস্পতিবার নবান্ন থেকে কৃষক বন্ধু প্রকল্পের টাকা দ্বিগুণ করার পর টুইটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বিজেপি থেকে সদ্য তৃণমূলে যোগ দেওয়া মুকুল রায়। টুইটে তিনি লেখেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অতুলনীয় নেতৃত্বে পশ্চিমবঙ্গ সরকার কৃষকবন্ধু যোজনা পুনরায় চালু করেছে। সকল কৃষকের জন্য বার্ষিক আর্থিক সহায়তা এখন দ্বিগুণ! কৃষকদের কল্যাণের জন্য এ এক অভিনব ঘোষণা।” পাশাপাশি, কৃষকদের পাশে থাকার জন্য মুখ্যমন্ত্রী প্রশংসা করে টুইট করেছেন সায়ন্তিকা বন্দোপাধ্যায়। টুইটে তৃণমূলের রাজ্য সম্পাদক সায়ন্তিকা লেখেন, “আজ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর প্রতিশ্রুতি পূর্ণ করেছেন। এবং প্রমাণ করেছেন দেশজুড়ে তিনিই একমাত্র নেত্রী যিনি আমাদের কৃষকদের কল্যাণে সত্যই হৃদয় দিয়ে কাজ করেন!কৃষকবন্ধু পুনরায় চালু হওয়ার সাথে সাথে কৃষকরা এখন বার্ষিক আর্থিক সহায়তা হিসাবে ১০ হাজার টাকা করে পাবেন।” একইসঙ্গে রাজ্যবাসীকে আশ্বস্ত করে তিনি আরও লেখেন ‘#চিন্তানেইদিদিআছে”।

মুখ্যমন্ত্রী প্রশংসা করে টুইট করেছেন বসিরহাটের তৃণমূল সাংসদ নুসরত জাহানও। তিনি লেখেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কৃষকদের অধিকার ও কল্যাণের লক্ষ্যে সর্বদাই চ্যাম্পিয়ন। ইস্তেহারের প্রতিশ্রুতি অনুযায়ী কৃষক বন্ধু যোজনা নতুন করে শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। দ্বিগুণ করা হয়েছে তাদের বার্ষিক আর্থিক সহায়তা। এখন থেকে ১০ হাজার টাকা করে বার্ষিক সহায়তা পাবেন রাজ্যের কৃষকরা। বাংলার কৃষকদের জন্য এ এক অসাধারণ মাইলফলক!”

উল্লেখ্য, নির্বাচন পূর্বের প্রতিশ্রুতি রক্ষা করে বৃহস্পতিবার ‘কৃষক বন্ধু’ (Krishak Bandhu) প্রকল্পের ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বছরে দুবার অর্থাৎ ছমাস অন্তর পাঁচ হাজার টাকা করে পাবেন কৃষকরা। মুখমন্ত্রী ঘোষণার পর জেলায় জেলায় কৃষকদের অর্থ দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। শুধু তাই নয়, বাড়ানো হয়েছে ক্ষেতমজুর ও বর্গাদারদের ভাতাও। আগে তাঁদের ন্যূনতম দুহাজার টাকা করে বছরে দেওয়া হত। সেই ভাতাও বাড়িয়ে ৪ হাজার টাকা করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত, কৃষক বন্ধু প্রকল্পে ভাতা বৃদ্ধিতে আরও ৬০ লক্ষ কৃষক উপকৃত হবেন। উপকৃত হবেন ৬২ লক্ষ ক্ষেতমজুর ও বর্গাদার।

Previous articleভক্তশূন্য রথযাত্রা, কবে খুলছে পুরীর মন্দির?
Next articleহঠাৎ মৃত্যু অভিষেককে আক্রমণকারী সেই দেবাশিসের