নারদ মামলা স্থানান্তরে CBI-এর আর্জির গ্রহনযোগ্যতা নেই, সওয়াল সিদ্ধার্থ লুথরা’র

হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে নারদ- মামলা শুনানিতে বৃহস্পতিবার অভিযুক্তদের কৌঁসুলি সিদ্ধার্থ লুথরা তাঁর সওয়ালে CBI-এর মামলা

স্থানান্তরের দাবির যৌক্তিকতা’ই চ্যালেঞ্জ করেন৷ লুথরা প্রশ্ন তোলেন, “CBI এখানে বলছে আইনভঙ্গ হয়েছে। আমাদের যখন বাড়ি থেকে বেআইনিভাবে তুলে নিয়ে আসা হলো, তখন আইনের শাসন কোথায় ছিল ?” এদিন শুনানির শুরুতেই নিজের যুক্তির পক্ষে বিভিন্ন আদালতের একাধিক নির্দেশনামা পেশ করে লুথরা বলেন, “কোনও ঘটনার গায়ে ‘চাঞ্চল্যকর’ তকমা লাগিয়ে মামলা স্থানান্তর করা যায়না৷ চাঞ্চল্যকর ঘটনা কখনই মামলা স্থানান্তরের আবেদনের ভিত্তি হতে পারে না। CBI সেই কাজই করেছে”৷

নারদ মামলা স্থানান্তরের আর্জির শুনানি আগামী সপ্তাহেও চলবে ৷ গত ২৬ মে থেকে হাইকোর্টের পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়েছে৷ এই বেঞ্চ চার অভিযুক্তকে গত ২৮ মে শর্তাধীন জামিন মঞ্জুর করলেও মামলা স্থানান্তরের আর্জির শুনানি এখনও শেষ হয়নি৷ আইনজীবীদের একাংশ মনে করছেন, মামলাটি খুবই ধীর গতিতে এগোচ্ছে। দিন প্রতি দুই থেকে আড়াই ঘণ্টা মাত্র শুনানি হচ্ছে। কম সময়ের শুনানি। এ কারণেই মামলার রায় কবে ঘোষণা করা হবে, তা এখনই নির্দিষ্ট করে বলা সম্ভব হবে না। এদিন হাইকোর্টের বৃহত্তর বেঞ্চে ঘন্টা দুয়েক শুনানি চলার পরই আদালত জানিয়েছে, এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী সোমবার।

এদিন অভিযুক্তদের তরফে সওয়াল চালিয়ে আইনজীবী সিদ্ধার্থ লুথরা একাধিক প্রশ্ন তোলেন৷

◾লুথরা – যদি কোথাও কোন অশান্তি হয়েও থাকে তাহলেও বিকল্প আইনি পন্থা CBI-এর কাছে ছিল। CBI সে পথে না গিয়ে সরাসরি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

◾লুথরা – মামলা স্থানান্তরের যে আবেদন CBI করেছে, তার কোনও যৌক্তিকতা নেই, গ্রহনযোগ্যতাও নেই।

◾লুথরা – চাঞ্চল্যকর ঘটনা কখনই মামলা স্থানান্তরের আবেদনের ভিত্তি হতে পারে না।

◾লুথরা – বিশেষ বিচারকও একজন ম্যাজিস্ট্রেটের মতই সমান ক্ষমতাসম্পন্ন৷ CBI তা মানতে চাইছে না কেন ?
◾লুথরা – মামলার সঙ্গে যুক্ত সব পক্ষের বক্তব্য না শুনে আদালত যদি কোন নির্দেশ দেয়, বৃহত্তর বেঞ্চের সহজাত ক্ষমতা রয়েছে সেই নির্দেশকে পুনর্বিবেচনা করার।

◾লুথরা – জামিন খারিজ হওয়ার আগে অভিযুক্তদেরও অধিকার রয়েছে শুনানিতে অংশগ্রহণ করার।

◾বিচারপতি আইপি মুখোপাধ্যায় –
মিঃ লুথরা, CBI-এর বক্তব্য তারা আইনশৃঙ্খলার অবনতির কারণে উপযুক্তভাবে শুনানিতে নিজেদের বক্তব্য পেশ করতে পারেনি।

◾লুথরা – কিন্তু শেষপর্যন্ত আমাদের অধিকার নিয়ে তো শুনানি হয়েছে। এই বিচারপর্বে আমরা যুক্ত৷ আমাদের অধিকার নিয়ে বিচার করে রায় দেওয়া হয়েছিল। কিন্তু আমাদের কথা শোনা হয়নি৷

◾লুথরা – নির্দিষ্ট কোনও পক্ষের অনুপস্থিতিতে কখনই রায়দান করা যায়না ।
◾বিচারপতি সৌমেন সেন – মিঃ লুথরা, এখানে অভিযুক্তদের রাজনৈতিক যোগ রয়েছে। ধরে নেওয়া যাক, আপনারা এমন একটা পরিস্থিতি তৈরি করলেন যাতে রায় আপনাদের পক্ষে যায়। তখন তাকে আপনারা ন্যায়বিচার বলে দাবি করতে পারবেন ?

◾লুথরা – CBI বলছে আইনভঙ্গ হয়েছে। আমাদের যখন বাড়ি থেকে বেআইনিভাবে তুলে নিয়ে আসা হলো তখন আইনের শাসন কোথায় ছিল ?
এদিনই সওয়াল শেষ করেন সিদ্ধার্থ লুথরা। এর পর সওয়াল করেন অন্যতম অভিযুক্ত শোভন চট্টোপাধ্যায়ের আইনজীবী সৌরভ চট্টোপাধ্যায়৷
◾ শোভন চট্টোপাধ্যায়ের আইনজীবী সৌরভ চট্টোপাধ্যায় – আমার অবস্থান একটু ভিন্ন। চলতি বছরের মার্চ মাস থেকে আমার কোন রাজনৈতিক যোগ নেই।
◾বৃহত্তর বেঞ্চ – আপনার অবস্থান বা আপনার বিরুদ্ধে অভিযোগ একই ধরনের। ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে সওয়াল শেষ করুন।
◾সৌরভ – CBI আদালতের বিশেষ বিচারক যখন মামলা শুনছেন তখন CBI হাইকোর্টের দ্বারস্থ হয়েছে। এটা বিশেষ বিচারক এবং অভিযুক্তদের জানানো হয়নি।
◾সৌরভ – মানুষের জমায়েত বা বিক্ষোভের তত্ত্ব পরে সামনে আনা হয়েছে। এটা পরবর্তী ক্ষেত্রে পরিকল্পনা করে পেশ করা হয়েছে।
◾সৌরভ – সাড়ে ৭টার সময় আমাকে জামিন দেওয়া হলেও হাইকোর্টের নির্দেশ না আসা পর্যন্ত আমাকে CBI আটকে রাখল কেন ?

◾ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি – মিঃ সৌরভ, অভিষেক মনু সিংভি এবং সিদ্ধার্থ লুথরা যে যে বিষয়ে সওয়াল করেছেন আপনি সেই বিষয়গুলিই পুনরাবৃত্তি করছেন। এর অর্থ, আপনার নতুন কোনও বক্তব্য নেই। তাই আপনার বক্তব্য শেষ হয়ে গিয়েছে।

এদিনের মতো শুনানি শেষ, পরবর্তী শুনানি আগামী সোমবার।

Previous article৩১ জুলাইয়ের মধ্যে ফল, কীভাবে হবে CBSE-র দ্বাদশের মূল্যায়ন?
Next articleদ্বারকেশ্বরে জলস্তর বৃদ্ধি: ভাসছে আরামবাগ, থইথই উত্তরপাড়া