মায়ানমার নিয়ে প্রস্তাবে ভোটদান থেকে বিরত ভারত-সহ ৩৬টি দেশ

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় মায়ানমারকে অস্ত্র সরবরাহ বন্ধ করা এবং গত নভেম্বরের নির্বাচনকে সম্মান জানানোর পাশাপাশি আউং সান সু চি-সহ সব রাজনৈতিক বন্দির মুক্তির দাবি তুলে প্রস্তাব পাস করা হল। তবে এই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকল ভারত,  চিন এবং রাশিয়াও।  যা নিয়ে ইতিমধ্যেই বিশ্বজুড়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।এনিয়ে ভারতের তরফে বলা হয়েছে, এই প্রস্তাবে তাদের মতামত প্রতিফলিত না হওয়ায় তারা ভোটদানে অংশ নেয়নি।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় পেশ হওয়া প্রস্তাবের পক্ষে ভোট দেয় মোট ১১টি দেশ। যদিও এর বিরোধিতা করেছে শুধুমাত্র বেলারুশ। ভারত-সহ ৩৬টি দেশ ভোটদানে বিরত থেকেছে। প্রস্তাব পাসের পরে রাষ্ট্রপুঞ্জে ভারতের প্রতিনিধি, টি এস তিরুমূর্তি বলেন, “ঘটনা হল ওই অঞ্চলের দেশগুলি তো বটেই, সব প্রতিবেশীর সমর্থনও জোগাড় করা যায়নি। আশা করব, যারা তড়িঘড়ি ব্যবস্থা গ্রহণের জন্য উদ্যোগী হল, তাদের চোখ এতে খুলবে।’’ তিরুমূর্তির কথায়, ‘‘ভারত মনে করে না যে এই সময় এই প্রস্তাব টেবিলে এনে পাস করানো মায়ানমারে গণতান্ত্রিক প্রক্রিয়া শক্তিশালী করার ব্যাপারে আমাদের যৌথ উদ্যোগকে সাহায্য করবে।’’

শুক্রবার রাষ্ট্রপুঞ্জে পাস হওয়া প্রস্তাবকে মানা আইনগত ভাবে বাধ্যতামূলক না হলেও রাজনৈতিক ভাবে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে করছেন বিশেষজ্ঞরা। এর ফলে আন্তর্জাতিক মহলে বেশ চাপের মুখে পড়ল সে দেশের সামরিক জুন্টা প্রশাসন।

Previous articleকরোনা পরিস্থিতিতে সত্তরোর্ধ্বদের জেল মুক্তির দাবিতে সুপ্রিম কোর্টে মেধা পাটকর
Next articleটোকিও অলিম্পিক্সে ভারতীয় ক্রীড়াবিদদের পাশে বিসিসিআই