সংক্রমণ রুখতে ‘কনটেনমেন্ট জোন’ ঘোষণা রাজ্যের ৬ জেলায়

করোনা সংক্রমণ রুখতে ফের ‘কনটেনমেন্ট জোন’ (Containment zone) চিহ্নিত করার কাজ শুরু করেছে রাজ্য প্রশাসন৷ সূত্রে খবর, ইতিমধ্যেই রাজ্যে মোট ৬টি জেলায় কনটেনমেন্ট জোন করা হয়েছে। প্রতিটি জেলাতেই একাধিক কনটেনমেন্ট জোন রয়েছে। কিছুদিন আগে মুখ্যসচিব সব জেলাশাসককে কনটেনমেন্ট জোন চিহ্নিত করার নির্দেশ দেন৷ সেই মতোই রাজ্যে চলছে কনটেনমেন্ট জোন চিহ্নিত করা ও করোনা মোকাবিলার কাজ।

জানা গিয়েছে, যে ৬ জেলায় একাধিক কনটেনমেন্ট জোন করা হয়েছে, সেগুলি হল

• হাওড়া,
• উত্তর ২৪ পরগনা,
• পূর্ব বর্ধমান,
• জলপাইগুড়ি,
• বাঁকুড়া
• ঝাড়গ্রাম

◾উত্তর ২৪ পরগনায় ১৭ জায়গায় কনটেনমেন্ট জোন করা হয়েছে। এগুলি হল উত্তর দমদম পুরসভা, পানিহাটি পুরসভা, কামারহাটি পুরসভা, দক্ষিণ দমদম পুরসভা, মধ্যমগ্রাম পুরসভা, বিধাননগর পুরনিগম, অশোকনগর– কল্যাণগড় পুরসভা, বারাসত পুরসভা।এছাড়াও রয়েছে রাজারহাট, হাবড়া ১, হাবড়া ২ ও বারাসত ১ নম্বর ব্লক রয়েছে।

আরও পড়ুন-‘পুর-ভোটে কং-বাম জোট নিয়ে কিছু বলার ক্ষমতা আমার নেই’, জানালেন অধীর

◾হাওড়ায় ১৮টি এলাকা কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। হাওড়ার ১৭ নম্বর ওয়ার্ডের এম সি ঘোষ লেন, ১৯ নম্বর ওয়ার্ডের নীলমনি মল্লিক লেন, ৩৩ নম্বর ওয়ার্ডের শিবপুর রোড, ৩৬ নম্বর ওয়ার্ডের জিটি রোড দক্ষিণ, ৩৮ নম্বর ওয়ার্ডের শরৎ চ্যাটার্জী রোড, ৩৯ নম্বর ওয়ার্ডের আন্দুল রোড সংলগ্ন বেশ কিছুটা জায়গাকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা হয়েছে। হাওড়া সদর এলাকা ছাড়াও উলুবেড়িয়ার বেশ কিছু এলাকা কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়।

◾জলপাইগুড়ি জেলায় কনটেনমেন্ট জোনের পাশাপাশি মাইক্রো কনটেনমেন্ট জোনও করা হয়েছে। জলপাইগুড়ির বানারহাটে কয়েকটি জায়গায় কনটেনমেন্ট ও মাইক্রো কনটেনমেন্ট জোন করা হয়েছে।

◾বাঁকুড়ায় ১১ এলাকা কনটেনমেন্ট জোন৷ বাঁকুড়া সদর, বিষ্ণুপুর ও সোনামুখী পুর এলাকা রয়েছে।

◾পূর্ব বধমানের কালনা পুরসভায় বেশ কয়েকটি জায়গায় মাইক্রো কনটেনমন্ট জোন করা হয়েছে।বর্ধমান ১, বর্ধমান ২, গলসি ১ ও পূর্বস্থলী ১ নম্বর ব্লকের বিভিন্ন এলাকাও রয়েছে।

 

Previous article‘পুর-ভোটে কং-বাম জোট নিয়ে কিছু বলার ক্ষমতা আমার নেই’, জানালেন অধীর
Next articleভাঁড়ারে নেই ভ্যাকসিন, সোমবার থেকে রাজ্যে ১৮ ঊর্ধ্বদের টিকা দেওয়া নিয়ে প্রশ্ন