আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস

সকাল থেকেই আকাশের মুখ ভার। সূর্যের দেখা মেলেনি। কোথাও কোথাও আবার হালকা বৃষ্টিও হয়েছে। মঙ্গলবারও লাগাতার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এছাড়াও উত্তরবঙ্গে আরও বেশ কয়েকদিন বৃষ্টি চলবে।আজ  সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩১ ডিগ্রি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের একাধিক জেলা-সহ কলকাতার আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাত হবে হাওড়া, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুরে। কিন্তু কেন এই বৃষ্টি? আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় ঢোকার ফলেই অবিরাম বৃষ্টিপাত হচ্ছে।

এদিকে রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত এলাকা জুড়ে তৈরি হয়েছে নিম্নচাপ অক্ষরেখা। এই অক্ষরেখা ঝাড়খন্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। এর প্রভাবে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে।এর জেরে দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অন্যদিকে, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে সপ্তাহ জুড়েই উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে। উত্তরবঙ্গ আজ দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়াও আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Previous articleমিশন ২০২৪, আজ কংগ্রেসকে বাদ দিয়ে ১৫ বিরোধী দলের বৈঠক
Next articleশ্যামাপ্রসাদের রহস্যমৃত্যুর তদন্তে কমিশন গঠনের দাবিতে জনস্বার্থ মামলা হাইকোর্টে