ফের পিকে-পাওয়ার বৈঠক: অ-বিজেপি জোটের মুখ কে? জল্পনা তুঙ্গে

২০২৪ লোকসভা নির্বাচনের ঘর গোছানো শুরু হয়ে গিয়েছে। বাংলায় ল্যান্ড স্লাইড ভিক্ট্রির পরে এবার তৃণমূলের পাখির চোখ দিল্লির মসনদ। এই পরিস্থিতিতে তৃতীয়বার এনসিপি (NCP) প্রধান শরদ পাওয়ারের (Sharad Pawar)  সঙ্গে দেখা করলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। বুধবার সকালে দিল্লিতে পাওয়ারের ৬ নম্বর জনপথ রোডের বাড়িতে তাঁর সঙ্গে দেখা করেন পিকে। প্রায় একঘণ্টা তাঁদের মধ্যে কথা হয়। অ-বিজেপি জোটের মুখ কে? এই নিয়ে এখন জল্পনা তুঙ্গে।

মঙ্গলবার, রাষ্ট্রমঞ্চের ব্যানারে শারদ পাওয়ারের বাসভবনেই এনসিপি-সহ অন্যান্য দলের যে বৈঠক হয়। তবে সেখানেও বৈঠকের আহ্বায়ক ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি যশবন্ত সিনহা (Yaswant Sinha)। তবে, সেখানে প্রশান্ত কিশোর হাজির ছিলেন না। কিন্তু তার ২৪ ঘণ্টার মধ্যেই পাওয়ারের বাসভবনে গিয়ে পিকের আলোচনা প্রমাণ করছে, যতই মঙ্গলবারের বৈঠককে নেতারা ‘অরাজনৈতিক’ তকমা দেওয়ার চেষ্টা করুন না কেন তলায় তলায় তৃতীয় ফ্রন্ট গঠনে প্রক্রিয়া শুরু হয়েছে। তবে, রাজনৈতিক মহলের মতে, কোনও ফ্রন্টের পক্ষপাতী নন প্রশান্ত কিশোর। তাঁর মতে, এর আগে ধরনের বহু ফ্রন্ট হয়েছে। তবে তার গ্রহণযোগ্যতা খুব বেশি নয়। সেই কারণেই, মমতা-পাওয়ার সরাসরি বিজেপি বিরোধী দলগুলিকে একজোট করে নেতৃত্ব দেবেন। এই সেতুবন্ধনের কাজটাই প্রশান্ত কিশোর করছেন বলে সূত্রের খবর।

রাজনৈতিক মহলের মত, প্রশান্ত-পাওয়ার বৈঠক শুধু বিজেপিকেই বার্তা দিচ্ছে না, কংগ্রেসকেও জানান দিচ্ছে। একদিকে বিজেপি বিরোধী শক্তিকে একজোট করার প্রক্রিয়া যে তৎপরতার সঙ্গে শুরু হয়েছে সেটাও যেমন প্রকাশ পাচ্ছে, তেমন একইসঙ্গে কংগ্রেসকেও বোঝানো হচ্ছে তাদের জন্য রাস্তা খোলা। কিন্তু না তারা এলেও জোট প্রক্রিয়া আটকাবে না। সেইসঙ্গে বাংলা তৃণমূলের বিপুল জয়ের পর মোদি-বিরোধী মুখ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ই সর্বোত্তম বিকল্প- এই বৈঠক তারও ইঙ্গিত দেয়।

আরও পড়ুন:আলাদা রাজ্য গঠন : সৌমিত্র খাঁ প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করলেন BJP-র নেতারাই

 

Previous articleআলাদা রাজ্য গঠন : সৌমিত্র খাঁ প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করলেন BJP-র নেতারাই
Next articleলাহোরে হাফিজ সইদের বাড়ির পাশে বড়সড় বিস্ফোরণ, মৃত ২ আহত ১৪