ফের ৪ লাখ করে ভ্যাকসিন, ১২ বছর পর্যন্ত বাচ্চার মায়েদের টিকাকরণে জোর: মমতা

বৃহস্পতিবার, ফের ৪ লক্ষ করে ভ্যাকসিন (Vaccine) দেওয়া হবে। ভ্যাকসিনে অগ্রাধিকার দেওয়া হবে ১২ বছর পর্যন্ত বয়সী বাচ্চার মায়েদের। বুধবার, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। তিনি জানান, রাজ্যে এখনও পর্যন্ত ভ্যাকসিনের ২ কোটি ডোজ দিয়েছে সরকার। ৩৩ লক্ষ সুপার স্প্রেডারকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, “আমরা ৩ কোটি ভ্যাকসিন চেয়েছিলাম, কিন্তু পাইনি। ওই ভ্যাকসিনের থেকে ১ কোটি ভ্যাকসিন বেসরকারি ক্ষেত্রে দেওয়া হত”।

কোভ্যাক্সিন (Covaccine) নিয়েও সরব হন মমতা। বলেন, প্রধানমন্ত্রী কোভ্যাক্সিন নেওয়ার কথা বলেছিলেন। অথচ অনেক পড়ুয়া কোভ্যাক্সিন নিয়ে এখন বিদেশে যেতে পারছেন না। সারা পৃথিবী যাতে কোভ্যাক্সিনকে গ্রাহ্য করে, সেই দিকটি দেখুক কেন্দ্র- দাবি তোলেন মমতা।

মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Harikrishna Dwivedi) জানান, দ্বিতীয় ঢেউ এখন অনেকটাই নিয়ন্ত্রণে। রাজ্যজুড়ে ২৫০টি মাইক্রো কনটেনমেন্ট (Contentment) জোন করা হয়েছে বলে জানান মুখ্যসচিব।

তৃতীয় ঢেউ আসার আগে শিশুদের চিকিত্‍সায় আরও জোর দেওয়া হচ্ছে। জুলাইয়ের মধ্যে শিশুদের জন্য ১৩০০ আইসিইউ হবে। অক্সিজেন সরবরাহ বাড়ানোর জন্য চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

 

Previous articleটিকা কিনতে বাংলাদেশকে ৮ হাজার কোটি দিল এডিবি    
Next articleকিশোরীর ফুসফুস থেকে সূচ বের করে চমকে দিলেন কলকাতার চিকিৎসকরা