যতদিন না সন্তান রোজগার করছে ততদিন তাকে মানুষ করার দায়িত্ব বাবার, রায় আদালতের

বিবাহ বিচ্ছেদের(divorce) পর সন্তান যদি মায়ের কাছে থাকে, তার অর্থ এটা নয় যে সন্তানের সমস্ত দায়িত্ব মায়ের। ছেলের বয়স ১৮ বছর হয়ে যাওয়া মানেই বাবার দায়িত্ব শেষ হয়ে যায় না। যতদিন না সে রোজগার করছে ততদিন পর্যন্ত বাবার দায়িত্ব থাকে ছেলের জন্য। সম্প্রতি এক মামলার শুনানিতে এমনটাই জানান দিল্লি হাইকোর্ট(Delhi High Court)।

দিল্লি হাইকোর্টে এক বিবাহ বিচ্ছেদ মামলার শুনানিতে আদালতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ছেলের বয়স ১৮ বছর হলেই বাবার দায়িত্ব শেষ হয়ে যায় না। তার পড়াশোনা ও অন্যান্য খরচের ভার কেবলমাত্র মায়ের উপর পড়া ঠিক নয়। যতদিন না ছেলে স্নাতক স্তর অবধি পড়াশুনা শেষ করে কিছু রোজগার করছে ততদিন পর্যন্ত সমান দায়িত্ব থাকে বাবার। এই মামলার রায় দিতে গিয়ে আদালত স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, বিবাহ বিচ্ছেদ হয়ে গেলেও সন্তানের মাকে মাসিক ১৫ হাজার টাকা করে দিতে হবে, যাতে ওই মহিলা ছেলের পড়াশুনা সহ অন্যান্য খরচ চালাতে পারেন।

একইসঙ্গে আদালত এটাও জানিয়েছে, মায়ের একার পক্ষে সন্তানের খরচ বহন করা কোনোভাবেই যুক্তিযুক্ত নয়। স্বামী যদি কন্যার খরচ দিতে পারেন তাহলে ছেলের ক্ষেত্রেও সেই আইন থাকবে। বিচারপতি বলেন, ছেলের ১৮ বছর পেরিয়ে গিয়েছে অথচ স্নাতক হয়নি, চাকরিও পাইনি। এই অবস্থায় একজন মহিলাকে ছেলের খরচ সম্পূর্ণরূপে বহন করতে হত। আদালত এই ধারণার সঙ্গে একমত নয়। দায়িত্ব বাবারও থাকে। মহিলা যদি কর্মরত হন তাহলেও মাসিক বেতন যথেষ্ট নয়, ছেলেকে মানুষ করে তোলার জন্য। ফলে দায়িত্ব বাবাকেও নিতে হবে।

 

Previous articleধনকড়ের উত্তরবঙ্গ সফরে আসার প্রকৃত কারণ প্রকাশ্যে,  বার্লার সঙ্গে বৈঠক !
Next articleফের ঊর্ধ্বমুখী দেশের দৈনিক সংক্রমণের গ্রাফ, কমল মৃত্যু