শুভেন্দুর বিরুদ্ধে তদন্ত হবে, রিপোর্ট চাইল কোর্ট

এড়ানো যাবে না তদন্ত। সাম্প্রদায়িক বিদ্বেষমূলক মন্তব্যের অভিযোগের প্রেক্ষিতে বিজেপি (Bjp) বিধায়ক তথা বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Shubhendu Adhikari) বিরুদ্ধে আমহার্স্ট স্ট্রিট থানাকে তদন্তের নির্দেশ দিল ব্যাঙ্কশাল কোর্টের এসিএমএম-2 (Acmm-2)। তদন্ত করে আদালতে সেই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযোগ, নির্বাচনের আগে বা তারপরেও রাজ্যে ধর্মীয় উস্কানিমূলক মন্তব্য করেছেন শুভেন্দু অধিকারী। রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Bandopadhyay) ‘বেগম’ বলে সম্বোধন করাই শুধু নয়, পশ্চিমবঙ্গকে ‘ইসলামিক স্টেট অফ ওয়েস্টবেঙ্গল’ বলেও কটাক্ষ করেছেন শুভেন্দু। এ কারণে, ১১ মে তাঁর বিরুদ্ধে আমহার্স্ট স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করেন মৃত্যুঞ্জয় পাল ও জয় মুখোপাধ্যায়। পরে তাঁর বিরুদ্ধে এফআইআর করার আর্জি জানানো হয়, কিন্তু সেটা করা হয়নি। এরপরে আদালতের দ্বারস্থ হন অভিযোগকারীরা। সেই অভিযোগে প্রেক্ষিতে ব্যাঙ্কশাল কোর্টে এদিন শুনানি হয়। অভিযোগকারীদের তরফের আইনজীবী অয়ন চক্রবর্তী (Ayan Chakraborty) আদালতে জানান, শুভেন্দু অধিকারীর এধরনের মন্তব্য রাজ্যে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়াচ্ছে। ধর্মীয় ভেদাভেদে উস্কানি দিচ্ছে। শুধু তাই নয়, এ প্রসঙ্গে আদালতে একটি ভিডিও ফুটেজের উল্লেখ করা হয়। সেখানে পশ্চিমবঙ্গকে ‘ইসলামিক স্টেট অফ ওয়েস্টবেঙ্গল’ বলে অভিহিত করছেন শুভেন্দু অধিকারী। অভিযোগ, প্রবাসী বাঙালিদের কাছেও রাজ্যের নামে কুৎসা ছড়াচ্ছেন শুভেন্দু। বাংলায় হিন্দুরা সুরক্ষিত নয়- এই অপপ্রচার চালানো হচ্ছে বলে অভিযোগ করা হয়। দুপক্ষে মতামত শুনে বিচারক তদন্তকারী অফিসারকে বিষয়টি নিয়ে তদন্ত করে ১২ জুলাই-এর মধ্য রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

সাম্প্রতিক অতীতে মানিকতলা থানায় এফআইআর-এর ভিত্তিতে বিজেপি নেতা তথা অভিনেতা মিঠুন চক্রবর্তীকে (Mithun Chakraborty) জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়। এই পরিস্থিতিতে শুভেন্দু অধিকারীর ক্ষেত্রেও এই সম্ভাবনা দেখা দিয়েছে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

আরও পড়ুন:কৌশিকে অনাস্থা তৃণমূলের, পাল্টা তোপ বিচারপতিরও

 

Previous articleনজির গড়লেন রোনাল্ডো, ফ্রান্সের বিরুদ্ধে খেলতে নেমে একাধিক রেকর্ড গড়লেন তিনি
Next articleকারও মৃত্যু হলে দায়ী রাজ্য, করোনাকালে দ্বাদশের পরীক্ষা নেওয়া অন্ধ্রকে ‘সুপ্রিম’ হুঁশিয়ারি