কোভিডের সমস্ত রূপের সাথে লড়তে শীঘ্রই আসছে ‘সেকেন্ড জেনারেশন’ ভ্যাকসিন

করোনা ভাইরাসের আতঙ্ক কিছুতেই পিছু ছাড়ছে না আমাদের। গোটা বিশ্ব এই মুহূর্তে করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল, আতঙ্কিত, সন্ত্রস্ত। এরই মধ্যে নতুন করে আতঙ্ক দানা বাঁধতে শুরু করেছে ডেল্টা প্লাস নিয়ে । আসলে যথেষ্ট উদ্বেগজনক ভ্যারিয়েন্ট এই ডেল্টা প্লাস। এই প্রজাতির করোনা ভাইরাস আরও বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম বলে মনে করছেন বিজ্ঞানীরা ।  আরে এই ডেল্টা থেকেই এসেছে ডেল্টা প্লাস । যা নিয়ে রীতিমতো গবেষণা শুরু করে দিয়েছেন আমাদের দেশের বিজ্ঞানীরা তথা বিশ্বের অন্যান্য দেশের বিজ্ঞানীরাও।

আমাদের দেশের বিজ্ঞানীরা এমন এক ভ্যাকসিন তৈরীর কাজ শুরু করেছেন , যা ভবিষ্যতে যে কোনও সংক্রমণকে প্রতিরোধ করতে সক্ষম হবে । বিজ্ঞানীরা ইঁদুরের উপরে বর্তমানে এই ভ্যাকসিন পরীক্ষা করছেন। আমেরিকা যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ইতিমধ্যে এই নিয়ে গবেষণা শুরু করেছেন।

জানা গিয়েছে , এমন একটি ভ্যাকসিন তৈরি করা হচ্ছে যা কোভিডের সমস্ত রূপের সাথে লড়াই করবে। এই ভ্যাকসিন ভবিষ্যতের সমস্ত মহামারি মোকাবিলায় সহায়তা করবে। বিজ্ঞানীরা একে ‘সেকেন্ড জেনারেশন’ ভ্যাকসিন নাম দিয়েছেন। সূত্রের খবর আগামী বছরের মধ্যেই এই নয়া ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে।

আপাতত এগুলির বিস্তারিত পরীক্ষা চলছে এবং সব কিছু ঠিকঠাক চললে পরের বছর এটি মানুষের উপর পরীক্ষা করা হতে পারে।

দেশে এখনও পর্যন্ত ৪০ জন আক্রান্ত ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। নতুন স্ট্রেনের মোট ২১ টি ঘটনা মহারাষ্ট্রে,৬টি মধ্য প্রদেশে, কেরল ও তামিলনাড়ুতে ৩টি, কর্ণাটকে ২টি এবং পাঞ্জাব, অন্ধ্র প্রদেশ ও জম্মুতে ১ টি করে পাওয়া গিয়েছে।

Previous articleকোভ্যাকসিন নিয়ে বিদেশ যেতে সমস্যা: প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের আর্জি মুখ্যমন্ত্রীর
Next article‘বিজেপি ছাড়তে চাপ’, প্রত্যাশিতভাবে রাজ্যপালের কাছে একই অভিযোগ জন বার্লার